কী ভাবে অনলাইনে ডাউনলোড করবেন আধার কার্ড?

How to download e-aadhaar card? আধার কার্ড সঙ্গে নিয়ে চলার ঝুঁকি রয়েছে। তার চেয়ে ই-আধার কার্ড ডাইনলোড করে রেখে দেওয়ার সুবিধে অনেক।

By:
Edited By: Madhumanti Chatterjee Kolkata  Updated: November 6, 2019, 06:56:02 PM

আজকাল রোজকার জীবনে সঙ্গে একটি বৈধ পরিচয়পত্র সঙ্গে রাখা খুব দরকার। কিন্তু আধার কার্ড অথবা ভোটার কার্ড সঙ্গে নিয়ে চলার ঝুঁকিও রয়েছে। হুট হাট করে প্রয়োজনীয় নথি হারিয়ে যাওয়ার নানান ঝুঁকি থাকে।  তার চেয়ে ই-আধার কার্ড ডাইনলোড করে ফোনে কিমবা মোবাইলে রেখে দেওয়ার সুবিধে অনেক। অনেকেই আবার আধার কার্ডের খুটিনাটি বদল করার জন্য আবেদন জানিয়েছেন অথচ হার্ড কপি হাতে পাননি, তাঁরাও নতুন আধার কার্ড ডাউনলোড করে রাখতে পারেন নিজেদের মোবাইলে।

ইউআইডিএআইয়ের ওয়েবসাইট থেকে অনলাইনে ডাউনলোড করা সম্ভব।

 অনলাইনে আধার কার্ড ডাউনলোড করার পদ্ধতি

১) ইউআইডিএআইয়ের ওয়েবসাইট : www.uidai.gov.in-এ যান।

২) সেখানে ‘মাই আধার’ ট্যাবে ‘ডাউনলোড আধার’ অপশনটিতে ক্লিক করুন।

৩)  অ্যাকনলেজমেন্ট স্লিপে উল্লেখিত এনরোলমেন্ট আইডি অথবা ১২ ডিজিটের আধার নম্বর দিতে হবে। অথবা ১৬ ডিজিটের ভার্চুয়াল আইডি এবং ক্য়াপচা কোড দিন।

আরও পড়ুন, ভোটার কার্ডের সঙ্গে কী ভাবে লিঙ্ক করবেন আপনার ফোন নম্বর?

৪) ‘সেন্ড ওটিপি-তে ক্লিক করুন’। এই ওটিপি ১০ মিনিট পর্যন্ত বৈধ থাকে।

৫) ওটিপি দেওয়ার পর ‘ভেরিফাই অ্যান্ড ডাউনলোড’-এ ক্লিক করলেই আধার ডাউনলোড হয়ে যাবে।

৬) ডাউনলোড হওয়া পিডিএফ ফাইলটি পাসওয়ার্ড সুরক্ষিত। ফাইলের পাসওয়ার্ড হল আধার কার্ডে আপনার যে নাম উল্লেখ রয়েছে, তার প্রথম চারটি অক্ষর এবং ‘ওয়াইওয়াইওয়াই’ ফর্ম্যাটে আপনার জন্মের বছরটি দিতে হবে। ধরুন, আপনার নাম অর্ণব, এবং আপনার জন্মসাল ১৯৮৫, তবে আপনার পাসওয়ার্ড হবে বড়ো হাতের ‘এআরএনএ১৯৮৫’।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Business News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

How to download your aadhaar card

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X