বড় খবর

চাকরি জীবনের শুরু থেকেই সঞ্চয় করুন এই উপায়ে

অল্প বয়স থেকে বিচক্ষণতার সঙ্গে টাকা জমাতে শুরু করলে লাভটা কিন্তু আপনারই। ভবিষ্যতের কথা মাথায় রেখেই একটু একটু করে শুরু করুন জমাতে।

‘তবুও হৃদয় মোর বলে, সঞ্চয় কিছু যেন রবে’। না, সঞ্চয়ের কথা খবরদার হৃদয় দিয়ে ভাববেন না। ভাবুন মাথা দিয়ে। সদ্য চাকরি পেয়েছেন? তাতে কী? এই তো সঠিক সময় সঞ্চয়ের। ভাবছেন হাড়মাস এক করে খেটে একটা চাকরি জোটালেন, এখন একটু আরাম করবেন কোথায়, তা নয়, এখন আবার জমানোর কথা বলছি? কিন্তু অল্প বয়স থেকে বিচক্ষণতার সঙ্গে টাকা জমাতে শুরু করলে লাভটা কিন্তু আপনারই। ভবিষ্যতের কথা মাথায় রেখেই একটু একটু করে শুরু করুন জমাতে। প্রথম চাকরি তেমন জুতসই না হলেও কুছ পরোয়া নেহি। যত কম মাইনেই হোক না কেন, সেখান থেকেই সঞ্চয় করার চেষ্টা করুন। কয়েকটি উপায় বাতলানো হল, মেনে চললে আফসোস করবেন না।

নিজের বাজেট তৈরি করুন

মাইনে পেয়েই যেটা সবচেয়ে আগে করা দরকার, বাজেট তৈরি করুন। পুরো মাইনেটাকে ৭০:৩০ অনুপাতে ভাগ করে নিন। যাবতীয় যা খরচ, ৭০ শতাংশ ধার্য বাজেট থেকেই করুন। ৩০ শতাংশে হাতও দেবেন না। ৪/৫ মাস এই অনুপাতে খরচ করলে আপনার একটা ধারণা তৈরি হয়ে যাবে কোন খাতে কত খরচ হচ্ছে আপনার।

বিনিয়োগের কথা ভাবুন

টাকা কিন্তু ঘরে জমিয়ে রেখে লাভ নেই। আপনার ভবিষ্যৎ পরিকল্পনা অনুযায়ী বিনিয়োগ করুন। ১০ বছরের মধ্যে ফ্ল্যাট কেনার ইচ্ছে থাকলে ইকুইটি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা ভাল। ১২ শতাংশ সুদ দেবে।

এসবিআই-এর বদলে পোস্ট অফিসে ফিক্সড ডিপোজিট খুললে কতটা লাভ, জেনে নিন

সিস্টেম্যাটিক ইনভেস্টমেন্ট প্ল্যান (এস আই পি) শুরু করুন

টাকা জমানোর ক্ষেত্রে যত আগে থেকে শুরু করবেন, ততই আপনার জন্য ভাল। বেশি না, মাসে ২,০০০ টাকার এস আই পি করলেও ৩০ বছর পর ১২ শতাংশ সুদে টাকার অঙ্কটা গিয়ে দাঁড়াবে ৭০ লক্ষের ওপরে। মাথায় রাখবেন, যত বেশি সময়ের জন্য বিনিয়োগ করছেন, সময় শেষ হলে প্রাপ্য টাকার অঙ্কও ততই বাড়বে। প্রতি মাসে ৫০০ টাকা দিয়েও শুরু করতে পারেন এস আই পি। পরে আয় বাড়লে সেই মতো বেশি টাকা রাখবেন।

স্বাস্থ্যবিমা

এটি কোনও বিনিয়োগ নয়। তবে আপতকালীন প্রয়োজনে খুব কাজে লাগে। অল্প বয়সে আপনার মনে হতেই পারে শরীর তো দিব্যি আছে, বিমা করানোর দরকার নেই। কিন্তু ওই ভুলটি করবেন না। শারীরিক অসুস্থতা ঘটতে পারে যেকোনো সময়ে। অল্প বয়স থেকে স্বাস্থ্যবিমা করালে প্রিমিয়ামও দিতে হয় কম।

এমার্জেন্সি ফান্ড তৈরি করুন

হঠাৎ কোনও অনভিপ্রেত ঘটনা ঘটতেই পারে। চাকরি নিয়ে সমস্যা হতে পারে, আপনার শরীর খারাপ হতে পারে। হতে পারে আরও নানা রকম কিছু। সেক্ষেত্রে আপতকালীন ফাণ্ড তৈরি করুন। কিছু টাকা জমিয়ে রাখুন। খুব জরুরি হলে এখান থেকে খরচ করুন। ধার করার কথা মাথাতে আনবেন না। পরের মাসে আপনার বোঝাই কিন্তু বাড়বে।

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: How to save money

Next Story
জেফ বেজোসকে টপকে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হলেন বিল গেটসbill gates worlds richest person
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com