সরকারের বিরুদ্ধে ২২ হাজার কোটির কর মামলা জিতল ভোডাফোন

হেগের পার্মানেন্ট কোর্ট অফ আর্বিট্রেশনে ভারত সরকারের রেক্ট্রোস্পেক্টিভ ট্যাক্সয়ের বিরুদ্ধে রায় দিয়েছে। ইউপিএ সরকারের সময় থেকেই কর বিবাদ চলছিল ভোডাফোন সংস্থার সঙ্গে।

By:
Edited By: Pallabi Dey New Delhi  Updated: September 25, 2020, 06:28:56 PM

আন্তর্জাতিক আদালতে ভারত সরকারের বিরুদ্ধে কর বিবাদ মামলা জিতল ভোডাফোন সংস্থা। শুক্রবার হেগের পার্মানেন্ট কোর্ট অফ আর্বিট্রেশনে ভারত সরকারের রেক্ট্রোস্পেক্টিভ ট্যাক্সয়ের বিরুদ্ধে রায় দিয়েছে। ভারত সরকারের তরফে এই কর বাবদ ২২ হাজার ১০০ কোটি টাকা দিতে বলা হয়েছিল ব্রিটিশ এই সংস্থাকে । আদালতের রায়ে সাফ জানান হয় ভোডাফোন সংস্থার সঙ্গে ন্যায্য এবং যথার্থ আচরণ করা হয়নি।

তাই এবার আইনি খরচা বাবদ ৪০ লক্ষ ৩০ হাজার পাউন্ড আইনী খরচ-খরচা মেটাতে হবে সরকারকে। আদালতের রায়ে বলা হয়েছে, “সুপ্রীম কোর্টের রায় সত্ত্বেও করের দায়বদ্ধতার দাবিদার (ভোডাফোন গ্রুপ) এর উপর চাপিয়ে দেওয়ার বিষয়ে ভারতের আচরণ সুষ্ঠু ও ন্যায়সঙ্গত আচরণের বিধি লঙ্ঘন করেছে”।

ইউপিএ সরকারের সময় থেকেই কর বিবাদ চলছিল ভোডাফোন সংস্থার সঙ্গে। রেট্রোস্পেকটিভ আইন সংশোধনের প্রস্তাবও ওঠে সেই সময়। যা নিয়ে শোরগোল পড়ে যায় টেলিকম মহলে। এরপর ২০১৬ সালে ভারত সরকারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে যায় সংস্থাটি। হাচিনসনকে যখন ভোডাফোন কিনে নেয় তখন ক্রয়ের কর বাবদ ৭৯৯০ কোটি টাকা দাবি করে ভারত সরকার। সংস্থার উপর চাপানো সুদ এবং ফাইন-সহ ভোডাফোন গ্রুপের থেকে প্রাপ্ত অর্থের পরিমাণ দাঁড়ায় ২২ হাজার ১০০ কোটি টাকা।

ভোডাফোন সংস্থাটি সরকারের এই দাবিকেই চ্যালেঞ্জ জানিয়েছিল। তাঁরা বলে ভারত ও নেদারল্যান্ডসের দ্বিপক্ষীয় বিনিয়োগ চুক্তি (বিআইটি) হওয়ার কারণে সংস্থাকে মূলধন লাভের শুল্ক দিতে হবে না।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Business News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

In rs 22100 crore retrospective tax case vodafone wins against govt

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং