কর সংক্রান্ত তথ্য় যাবে এবার গোয়েন্দা সংস্থার হাতেও

সিবিডিটি-র নয়া বিজ্ঞপ্তি অনুযায়ী, এবার ওই ৪টি এজেন্সির সঙ্গেও একজন করদাতার তথ্য় শেয়ার করতে পারবে আয়কর দফতর।

By: New Delhi  Updated: July 24, 2020, 06:51:46 PM

কর সংক্রান্ত তথ্য় এবার গোয়েন্দা সংস্থার সঙ্গেও শেয়ার করবে আয়কর দফতর। আয়কর আইনের ১৩৮ (১) ধারায় ক্য়াবিনেট সেক্রেটারিয়েট, ইন্টিলেজেন্স ব্য়ুরো, নারকোটিক্স কন্ট্রোল ব্য়ুরো ও ন্য়াশনাল ইনভেস্টিগেশন এজেন্সিও কর সংক্রান্ত তথ্য় যাচাই করতে পারবে, এমনই এক বিজ্ঞপ্তি জারি করেছে সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্য়াক্সেস (সিবিডিটি)।

বর্তমান সময়ে, ৫০টি এজেন্সির সঙ্গে কর সংক্রান্ত তথ্য় শেয়ার করে আয়কর দফতর। এই এজেন্সিগুলির মধ্য়ে রয়েছে, রেজিস্ট্রারার অফ কোম্পানিজ, ফিনান্সিয়াল ইন্টিলেজেন্স ইউনিট, জয়েন্ট ডিরেক্টর পদমর্যাদার আধিকারিক, সিকিউরিটিজ অ্য়ান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া।

আরও পড়ুন: ‘দেউলিয়া আইন নিয়েই কেন্দ্রের সঙ্গে সংঘাত বেধেছিল’, চাঞ্চল্যকর মন্তব্য উর্জিত প্যাটেলের

জানা যাচ্ছে, সিবিডিটি-র নয়া বিজ্ঞপ্তি অনুযায়ী, এবার ওই ৪টি এজেন্সির সঙ্গেও একজন করদাতার তথ্য় শেয়ার করতে পারবে আয়কর দফতর। এ প্রসঙ্গে ট্য়াক্সমনের ডিজিএম নবীন ওয়াধওয়া জানিয়েছেন, ”অন্য়ান্য় দফতরের সঙ্গে তথ্য় শেয়ার করা যাবে। কর সংক্রান্ত তথ্য় আদানপ্রদানের জন্য় আগেই অনেক সংস্থাকে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল। তবে, এনফোর্সমেন্ট এজেন্সিকে এই তালিকায় অন্তর্ভুক্ত করার ফলে এতে আখেরে লাভ হবে। যাঁদের আয়ে অসঙ্গতি রয়েছে বা অবৈধ আয় রয়েছে, কিংবা জঙ্গি কার্যকলাপ থেকে আয় হচ্ছে কিনা সেসব যাচাই করতে কাজে লাগবে”।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Business News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Income tax department to share account data with intel probe agencies

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
আবহাওয়ার খবর
X