বড় খবর

বাড়ল আয়কর জমার সময়সীমা, শেষ তারিখ কবে?

এই নিয়ে চলতি বছরে তিনবার আয়কর জমার সময়সীমা বাড়ানো হল।

income tax return filing deadline extends till March 15
বাড়ল আয়কর জমার মেয়াদ।

ফের আয়কর জমার সময়সীমা বাড়ল। ২০২১-২২ অর্থবর্ষে আয়কর জমা করার সময়সীমা ১৫ মার্চ পর্যন্ত বৃদ্ধি করেছে সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস। মঙ্গলবার এই ঘোষণা করেছে অর্থমন্ত্রক। ফলে স্বস্তিতে করদাতারা।

এই নিয়ে চলতি বছরে তিনবার আয়কর জমার সময়সীমা বাড়ানো হল। এর আগে আয়কর জমার নির্ধারিত তারিখ ছিল ২০২১ সালের ৩১ ডিসেম্বর।

সরকারি বিবৃতি উল্লেখ, ‘কোভিডের কারণে অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে। করদাতা এবং অন্যান্য অংশীদারদের থেকে এ কথা জানার পর পুরো বিষয়টি বিবেচনা করা হয়েছে। সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস ১৯৬১ সালের আইন মোতাবেক আয়কর রিটার্নের (২০২১-২২ অর্থবর্ষ) মেয়াদ ফের বৃদ্ধির সিদ্ধান্ত গ্রহণ করেছে।’

আয়কর দাখিলের সময়সীমা বাড়ানোর পাশাপাশি, সিবিডিটি অডিট রিপোর্ট জমার নির্ধারিত সময়সীমা ১৫ ফেব্রুয়ারি, ২০২২ পর্যন্ত বাড়িয়েছে।

একাধিক চাটার্ড অ্যাকাউন্ট্যান্ট অ্যাসোসিয়েশন, করদাতা, পেশাদার হিসাব নীরিক্ষক ও নীরিক্ষক সংস্থাগুলির তরফে সরকারের কাছে আডিট রিপোর্ট জমার জন্য মেয়াদ বৃদ্ধির আবেদন করা হয়। দিন কয়েক আগেই চাটার্ড অ্যাকাউন্ট্যান্ট অ্যাসোসিয়েশন, করদাতা, পেশাদার হিসাব নীরিক্ষক ও নীরিক্ষক সংস্থাগুলি সোশাল মিডিয়ায় এপ্রসঙ্গে উদ্বেগ প্রকাশ করেছিল। তৈরি হয় হ্যাশট্যাগ। তারপরই মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্ত ঘোষণা করা হল।

Read in English

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Income tax return filing deadline extends till march

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com