বড় খবর

করোনার জের; আয়কর রিটার্নের সময়সীমা বাড়ল ৩০ জুন পর্যন্ত

অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স না রাখলে এত দিন চার্জ নেওয়া হত, আপাতত সেই ধরনের কোনও চার্জ নেওয়া হবে না. আগামী তিন মাস ডেবিট কার্ডের মাধ্যমে যে কোনও ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তুলতে পারবেন সাধারণ মানুষ।

Finance Minister Nirmala Sitharaman
অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এক্সপ্রেস ফোটো।

মারণ ভাইরাস করোনার কবলে ভারতসহ গোটা দুনিয়া। কার্যত ধুকছে দেশের অর্থনীতি, এই অবস্থায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ সাংবাদিক বৈঠক করে জানালেন ২০১৮-১৯ অর্থবর্ষে আয়কর জমা দেওয়ার সময়সীমা বাড়ানো হল ৩ মাস। ৩১ মার্চ থেকে বাড়িয়ে আয়কর রিটার্ন জমা দেওয়ার দিন করা হয়েছে ৩০ জুন।

দেরিতে আয়কর রিটার্ন জমা দেওয়ার ১২ শতাংশের পরিবর্তে ৯ শতাংশ হারে সুদ নেওয়া হবে।

অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স না রাখলে এত দিন চার্জ নেওয়া হত, আপাতত সেই ধরনের কোনও চার্জ নেওয়া হবে না বলে জানানো হয়েছে। সেই সঙ্গে আরও জানানো হয়েছে, আগামী তিন মাস ডেবিট কার্ডের মাধ্যমে যে কোনও ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তুলতে পারবেন সাধারণ মানুষ। সে ক্ষেত্রে কোনও চার্জ নেওয়া হবে না।

আরও পড়ুন, করোনা প্রকোপে ধুকছে অর্থনীতি, ক্ষতির মুখে ৫০ থেকে ৮০ শতাংশ সংস্থা

• ২০১৮-’১৯ অর্থবর্ষের আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ দিন ৩০ জুন পর্যন্ত বাড়ানো হল। সুদের হার কমিয়ে ১২ থেকে ৯ শতাংশ করা হল।

• টিডিএস রিটার্নের ক্ষেত্রে জমা দেওয়ার শেষ দিন একই থাকবে, তবে দেরিতে জমা দিলে এতদিন ১৮ শতাংশ সুদ দিতে হত। নতুন নিয়মে সুদের হার কমিয়ে ৯ শতাংশ করা হল।

• যে সমস্ত সংস্থার বার্ষিক টার্নওভার ৫ কোটি টাকার কম, তাদের ক্ষেত্রে সুদ নেওয়া হলেও, আয়কর রিটার্নের ক্ষেত্রে কোনওরকম লেট ফি দিতে হবে না।

• আধার-প্যান সংযুক্তিকরণের সময়ও ৩০ জুন পর্যন্ত বাড়ানো হল।

• আগামী তিন মাস ডেবিট কার্ডের মাধ্যমে যে কোনও ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তুললে কোনও চার্জ দিতে হবে না।

• অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স না রাখলে এত দিন চার্জ কাটা হত, আপাতত তা নেওয়া হবে না।

 

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Income tax returns gst nirmala sitharaman coronavirus

Next Story
করোনা প্রকোপ পেট্রোলেও, অদূর ভবিষ্যতে দাম বাড়ার আশঙ্কাindia petrol diesel excise duty
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com