বড় খবর

‘উন্নত দেশের তকমা পেতে ভারতের অন্তত ২২ বছর লাগবে’

“আমাদের দেশের অর্থনীতি খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। আগামী অর্থবর্ষে সেই  হার হয়ত আবার ৭ শতাংশ পৌঁছোবে”।

modi, rangarajan

সাম্প্রতিক বাজেট পেশের সময় মোদী সরকার ঘোষণা করেছিল ২০২৫-এর মধ্যে দেশকে ৫ ট্রিলিয়নের অর্থনীতি করে তোলার লক্ষ্যে এগোচ্ছে ভারত। সেই স্বপ্ন ভঙ্গ হতে চলেছে বলেই মনে করছেন আরবিআই-এর প্রাক্তন গভর্নর সি রঙ্গরাজন। বৃহস্পতিবার রিজার্ভ ব্যাঙ্ক-এর প্রাক্তন গভর্নর বলেছেন, দেশের আর্থিক বৃদ্ধির হার যে গতিতে ক্রমশ নিম্নগামী হচ্ছে, তাতে আগামী ২০২৫ সালের মধ্যে দেশের ৫ ট্রিলিয়ন অর্থনীতির লক্ষ্য পূরণ অসম্ভব।

“উন্নত দেশের তকমা পেতে ভারতের অন্তত আরও ২২ বছর সময় লাগবে”, মনে করছেন আরবিআই-এর প্রাক্তন গভর্নর।  চলতি আর্থিক বর্ষের প্রথম ত্রৈমাসিকে ভারতের জিডিপি কমে ৫ শাতংশে দাঁড়িয়েছে। গত ৬ বছরের মোদী জমানায় যা সর্বনিম্ন। এই ত্রৈমাসিকে সেই বৃদ্ধির হার আরও কমে ৪.৩ শতাংশে চলে যাওয়ার আশঙ্কা রয়েছে। রঙ্গরাজন বলেন, “বর্তমানে আমাদের দেশের অর্থনীতি ২.৭ ট্রিলিয়নের কাছাকাছি। পরবর্তী পাঁচ বছরে তা প্রায় দ্বিগুণ করার কথা বলা হয়েছে। তার জন্য বার্ষিক বৃদ্ধির হার অন্তত পক্ষে ৯ শতাংশ থাকা দরকার। বর্তমান পরিস্থিতিতে আমার মনে হয় না আমরা কোনও ভাবে সেই সংখ্যা ছুঁতে পারব।”

আরও পড়ুন, পাঁচ রাষ্ট্রায়ত্ত সংস্থার বিলগ্নিকরণের সিদ্ধান্ত মোদী সরকারের

তিনি আরও বলেন, “আমাদের দেশের অর্থনীতি খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। আগামী অর্থবর্ষে সেই  হার হয়ত আবার ৭ শতাংশ পৌঁছবে। যদি আমাদের দেশ ৫ ট্রিলিয়ন অর্থনীতিতে পরিণতও হয়, সে ক্ষেত্রেও মাথাপিছু আয় ১৮০০ ডলার থেকে বেড়ে দাঁড়াবে ৩৬০০ ডলারে। সেই ক্ষেত্রেও ভারতে নিম্ন মধ্যবিত্ত আয়ের বন্ধনীতেই থাকবে। যে দেশে নাগরিকের মাথা পিছু আয় ১২০০০ ডলার হয়, তাকে উন্নত দেশের তকমা দেওয়া যায়। বর্তমান গতিতে সেখানে পৌঁছোতে আমাদের ৯ শতাংশ আর্থিক বৃদ্ধির হারে আরও ২২ বছর লাগবে।”

Read the full story in English

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India becoming 5 trillion economy by 2025 out of question ex rbi governor c rangarajan

Next Story
পাঁচ রাষ্ট্রায়ত্ত সংস্থার বিলগ্নিকরণের সিদ্ধান্ত মোদী সরকারেরnirmala sitharaman
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com