এবছর ভারতে বেতনবৃদ্ধির হার গত এক দশকে সর্বনিম্ন

দেশের কুড়িটি ক্ষেত্র থেকে নির্বাচিত এক হাজারেরও বেশি সংস্থা এই সমীক্ষায় অংশগ্রহণ করেছে। এগুলিকে কমবেশি সমানভাবে ভাগ করা হয়েছে উৎপাদনকারী এবং পরিষেবা প্রদানকারী বিভাগে।

india salary increase
অলঙ্করণ: অভিজিৎ বিশ্বাস
এবছর ভারতের বিভিন্ন ক্ষেত্রে নিযুক্ত কর্মীদের বেতনবৃদ্ধির হার হতে চলেছে ৯.১ শতাংশ, যা গত এক দশকে সর্বনিম্ন। এমনটাই বলছে এক সাম্প্রতিক সমীক্ষা, সৌজন্যে লন্ডনে অবস্থিত বহুজাতিক সংস্থা এওন পিএলসি (Aon Plc)।

বেতনবৃদ্ধি সংক্রান্ত তাদের সমীক্ষার ২৪তম সংস্করণ Aon Salary Increase Survey 2020-তে দেখা যাচ্ছে, ভারতে কর্মরত যাঁরা, তাঁদের বেতনবৃদ্ধির সম্ভাব্য হার ৯.১ শতাংশ, যা কিনা ২০০৯ সালের পর সর্বনিম্ন। সেবছর বেতনবৃদ্ধির হার ছিল ৬.৬ শতাংশ।

সমীক্ষায় আরও দেখা গিয়েছে, বছরভিত্তিক হিসেব করলে গত বছরের ৯.৩ শতাংশ বৃদ্ধির তুলনায় এবছরের বেতনবৃদ্ধির হার কমেছে ২০ বেসিস পয়েন্ট।

india salary increase
গ্রাফ সৌজন্যে: Aon Salary Increase Survey 2020

বস্তুত, ২০১১ সাল থেকেই ক্রমশ হ্রাস পেয়েছে বেতনবৃদ্ধির হার। সেবছরের গড় বেতনবৃদ্ধির হার ছিল ১২.৬ শতাংশ।

তবে সমীক্ষায় এই তথ্যও প্রকাশ পেয়েছে যে চলতি বছরে বেতন আশানুরূপ না বাড়লেও, সমীক্ষায় অংশগ্রহণকারী ৪০ শতাংশ সংস্থা জানিয়েছে, দেশের অর্থনীতিতে উন্নতির আশায় তারা দুই অঙ্কের বেতনবৃদ্ধির হারের সম্ভাবনা দেখছে।

দেশের কুড়িটি ক্ষেত্র থেকে নির্বাচিত এক হাজারেরও বেশি সংস্থা এই সমীক্ষায় অংশগ্রহণ করেছে। এগুলিকে কমবেশি সমানভাবে ভাগ করা হয়েছে উৎপাদনকারী এবং পরিষেবা প্রদানকারী বিভাগে।

কিছু নির্দিষ্ট ক্ষেত্রে, যেমন ই-কমার্স/পেশাদারী পরিষেবা, চলতি বছরে বেতনবৃদ্ধির সম্ভাব্য হার ১০ শতাংশ। এদের পরেই রয়েছে ওষুধ (ফার্মাসিউটিক্যাল)/চিকিৎসার সরঞ্জাম প্রস্তুতকারক, হাই-টেক/ইনফরমেশন টেকনোলজি, প্রযুক্তিনির্ভর পরিষেবা (ITeS), এফএমসিজি/কনজিউমার ডিউরেবলস, কেমিক্যাল, এবং ইঞ্জিনিয়ারিং/ উৎপাদন শিল্প, যেগুলিতে বৃদ্ধির সম্ভাব্য হার যথাক্রমে ৯.৯, ৯.৬, ৯.৫, ৯.২, ৯.৩, এবং ৯.১ শতাংশ।

india salary increase
গ্রাফ সৌজন্যে: Aon Salary Increase Survey 2020

Aon Salary Increase Survey 2020-র ফলাফল এও বলে দিচ্ছে যে বেতনবৃদ্ধির দৌড়ে এশিয়া-প্যাসিফিক অঞ্চলে চিন, ফিলিপিনস, মালয়েশিয়া, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া এবং জাপান সমেত একাধিক দেশের চেয়ে এখনও এগিয়ে ভারতই।

এওন সংস্থার এক পদস্থ কর্তা জাইটেল ফার্নান্ডেজ জানিয়েছেন, “২০১৯ সালের নানা অর্থনৈতিক চ্যালেঞ্জ সত্ত্বেও ইতিবাচক মনোভাব দেখা যাচ্ছে ভারতীয় সংস্থাগুলির মধ্যে। গোটা অঞ্চলে বেতনবৃদ্ধির হার এখনও ভারতেই সর্বোচ্চ। অন্যান্য ক্রমবর্ধমান অর্থনীতির তুলনায় ভারতে বেতনবৃদ্ধির হার বেশি হওয়ার অন্যতম প্রধান কারণ হলো বাড়তে থাকা মুদ্রাস্ফীতি, এবং নির্দিষ্ট কিছু দক্ষতার কর্মীদের জন্য রেষারেষি।”

salary2
সৌজন্যে: Aon Salary Increase Survey 2020

গড় বেতনবৃদ্ধির হার ছাড়াও সমীক্ষায় বলা হয়েছে ক্ষতিপূরণের পরিকাঠামোর কথা। এতে দেখা গিয়েছে, গড় পরিবর্তনশীল বেতন (variable pay) বা পারফরম্যান্স ভিত্তিক ক্ষতিপূরণ ২০১৮ সালের ১৫.২ শতাংশ থেকে বেড়ে ২০১৯ সালে হয় ১৬.১ শতাংশ।

এছাড়াও সমীক্ষার ফলাফলে দেখা গিয়েছে যে গত বছরে চাকরি ছাড়ার হারও বেড়ে দাঁড়িয়েছে ১৬.১ শতাংশ, যেখানে ২০১৮ সালে এই হার ছিল ১৫.৮ শতাংশ।

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India employees salary hike lowest in a decade aon survey

Next Story
মার্কিন ডলারের তুলনায় আরও কমল টাকার দাম
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com