scorecardresearch

বড় খবর

চিনের ‘ভয়ে’ বিদেশি বিনিয়োগ নীতিতে বড় বদল কেন্দ্রের

বিশেষ কিছু ক্ষেত্রে আগে থেকে অনুমতি লাগলেও এফডিআই অথবা সরাসরি বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে এতদিন পর্যন্ত বিনিয়োগ করার পর শুধুমাত্র রিজার্ভ ব্যাঙ্ককে বিনিয়োগ সম্পর্কে অবগত করতে হতো।

চিনের ‘ভয়ে’ বিদেশি বিনিয়োগ নীতিতে বড় বদল কেন্দ্রের

কোভিড মহামারির কারণ দেখিয়ে ‘সুযোগ সন্ধানী’ দেশ যাতে ভারতে বিনিয়োগ না করতে পারে, সেই ব্যবস্থা নিল কেন্দ্র। এবার নতুন নিয়ম অনুযায়ী সরাসরি বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে ভারতের সমস্ত প্রতিবেশি রাষ্ট্রকেই আগে থেকে কেন্দ্রের অনুমতি নিয়ে রাখতে হবে। শনিবার কেন্দ্রীয় সরকার এই কথা স্পষ্ট জানিয়েছে। চিন সহ ভারতের অন্যান্য প্রতিবেশি দেশ, পাকিস্থান, আফগানিস্থান, বাংলাদেশ, ভুটান, মায়ানমার এবং নেপাল এই নিয়মের আওতায় পড়ছে।

কেন্দ্রের শিল্প এবং আভ্যন্তরীন বাণিজ্য বিভাগ একটি সাংবাদিক বিবৃতিতে জানিয়েছেন, “ভারতের সঙ্গে সীমান্ত ভাগ করছে, এমন কোনও দেশ অথবা দেশের নাগরিক একমাত্র সরকারি পদ্ধতি মেনে এ দেশে বিনিয়োগ করতে পারবে। সে ক্ষেত্রে সরকারের কাছ থেকে প্রাক অনুমতি নেওয়া আবশ্যক”।

আরও পড়ুন, ‘মহামন্দা’ পরিস্থিতিতে রিভার্স রেপোরেট ২৫ বেসিস পয়েন্ট কমাল আরবিআই

প্রতিরক্ষা, টেলিকম, গণমাধ্যম, ফার্মাসিকিউটিক্যাল, বিমা এই বিশেষ কিছু ক্ষেত্রে আগে থেকে অনুমতি লাগলেও এফডিআই অথবা সরাসরি বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে এতদিন পর্যন্ত বিনিয়োগ করার পর শুধুমাত্র রিজার্ভ ব্যাঙ্ককে বিনিয়োগ সম্পর্কে অবগত করতে হতো। লটারি, জুয়া, চিট ফান্ড, রিয়েল এস্টেট, সিগারেট তৈরি ইত্যাদি ৯টি ক্ষেত্রে এফডিআই নিষিদ্ধ। ২০১৯ সালের এপ্রিল থেকে ডিসেম্বরের মধ্যে ভারতে এফডিআই দশ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

করোনা বিধ্বস্ত ভারতীয় অর্থনীতিকে ‘সুযোগ সন্ধানী’ দেশ যাতে গ্রাস করতে না পারে, সেই উদ্দেশ্যেই কেন্দ্রের এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে সাংবাদিক বৈঠকে।

সূত্রের খবর, টালমাটাল পরিস্থিতিতে থাকা ভারতের বাজারকে যাতে চিন দখল করতে না পারে, সেই কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে মূলত।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: India lockdown fdi govt approval neighbouring countries china