scorecardresearch

বড় খবর

ভারতের অবস্থা শ্রীলঙ্কা-পাকিস্তানের মতো হবে না, দাবি রঘুরাম রাজনের, কোন যুক্তিতে?

চরম আর্থিক দৈনতা দ্বীপরাষ্ট্রে। গত কয়েক মাস ধরে দেশজুড়ে বিক্ষোভ চলছে। পাকিস্তানও প্রবল সমস্যার সম্মুখীন।

ভারতের অবস্থা শ্রীলঙ্কা-পাকিস্তানের মতো হবে না, দাবি রঘুরাম রাজনের, কোন যুক্তিতে?
রঘুরাম রাজন।

রিজার্ভ ব্য়াঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন শনিবার বলেছেন যে, ভারতের বৈদেশিক মুদ্রার ভাণ্ডার পর্যাপ্ত রয়েছে। ভারতের কখনওই শ্রীলঙ্কা ও পাকিস্তানের মতো অর্থনৈতিক সমস্যার সম্মুখীন হবে না।

সংবাদ সংস্থা এএনআই-কে রঘুরাম রাজন বলেছেন, “আমাদের বৈদেশিক মুদ্রার ভাণ্ডার পর্যাপ্ত। রিজার্ভ বাড়াতে রিজার্ভ ব্যাঙ্ক ভালো কাজ করেছে। আমাদের শ্রীলঙ্কা ও পাকিস্তানের মতো সমস্যা হচ্ছে না। আমাদের বিদেশী ঋণও কম। ফলে অবস্থা ওই দুই দেশের মতো হবে এমনটা বলা যায় না।”

প্রাক্তন আরবিআই গভর্নরের দাবি যে বর্তমানে ‘বিশ্বজুড়ে মুদ্রাস্ফীতি’ রয়েছে।

রাজন বলেছেন, ‘আরবিআই সুদের হার বাড়াচ্ছে, যা মুদ্রাস্ফীতি কমাতে সাহায্য করবে। সবচেয়ে বেশি মূল্যস্ফীতি হয় খাদ্য ও জ্বালানিতে। যেহেতু আমরা দেখতে পাচ্ছি বিশ্বে খাদ্য মূল্যস্ফীতি কমছে, ফলে ভারতেও মূল্যস্ফীতি কমবে।’

শ্রীলঙ্কায় মুদ্রাস্ফীতি, যা সবচেয়ে খারাপ অর্থনৈতিক সঙ্কটের জন্য মাসব্যাপী ব্যাপক অস্থিরতা দেখেছে, জুলাই মাসে ৬০.৪ শতাংশে উন্নীত হয়েছে। জুনে মুদ্রাস্ফীতির হার ছিল ৫৪.৬ শতাংশ৷ কলম্বো কনজিউমার প্রাইস ইনডেক্সের উপর ভিত্তি করে জুলাই মাসের মুদ্রাস্ফীতি হার প্রকাশিত হয়েছে।

ক্রমবর্ধমান বৈদেশিক মুদ্রার রিজার্ভ এবং ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির কারণে পাকিস্তানও অর্থনৈতিক পতনের সম্মুখীন। ইউএনডিপি-র মতে, পাকিস্তান ২৫০ বিলিয়ন মার্কিন ডলারের বেশি ঋণের সম্মুখীন।

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: India not facing economic problems like sri lanka pakistan raghuram rajan