বড় খবর

২০২০ সালে ৬৪০ কোটি ডলার বিদেশি বিনিয়োগ হয়েছে ভারতে! রিপোর্ট প্রকাশ রাষ্ট্রসংঘের

প্রত্যক্ষ বিনিয়োগে বিশ্বে নজির গড়েছে ভারত। ২০২০-২০২১ অর্থবর্ষে ভারতীয় মুদ্রায় প্রায় ৫ লক্ষ ৯২ হাজার ২৮৩ কোটি টাকা বিদেশি বিনিয়োগ এসেছে।

FDI
দেশে বেড়েছে বিদেশি বিনিয়োগ

গত বছর করোনা ও লকডাউনের জেরে ক্ষতিগ্রস্ত হয়েছিল দেশের অর্থনীতি। যদিও রাষ্ট্রসংঘের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালে ভারতে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ হয়েছে ৬৪০ কোটি ডলার। সোমবার প্রকাশিত রাষ্ট্রসংঘের বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক সম্মেলনের (ইউএনসিটিএডিডি) ওয়ার্ল্ড ইনভেস্টমেন্ট রিপোর্ট ২০২১ থেকে জানা গিয়েছে, বিশ্বব্যাপী এফডিআই প্রবাহ মহামারীর জেরে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে।

যদিও এরই মাঝে প্রত্যক্ষ বিনিয়োগে বিশ্বে নজির গড়েছে ভারত। ২০২০-২০২১ অর্থবর্ষে ভারতীয় মুদ্রায় প্রায় ৫ লক্ষ ৯২ হাজার ২৮৩ কোটি টাকা বিদেশি বিনিয়োগ এসেছে। এর মধ্যে শুধু গুজরাতেই বিদেশি বিনিয়োগ এসেছে ২ লক্ষ ১৯ হাজার ৯৮ কোটি টাকার।

আরও পড়ুন, রামদেবের তৈরি স্কুল বোর্ডকে অনুমোদন দিতে ‘কেন্দ্রীয় চাপ’! প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য

কম্পিউটার হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার ক্ষেত্রেই বিভিন্ন গুজরাতি সংস্থায় সরাসরি বিনিয়োগ করেছে বিদেশি সংস্থাগুলি। বৈদেশিক মুদ্রা ভাণ্ডারের নিরিখে ভারত নতুন রেকর্ডও তৈরি হয়েছে। বিশ্বের পঞ্চম বৃহত্তম দেশ হয়ে উঠেছে ভারত। করোনা আবহের মধ্যেও ভারতে বিদেশি বিনিয়োগ বন্ধ না হওয়ার কারণে বৈদেশিক মুদ্রার পরিমাণ ভারতে অনেক বেশি রয়েছে বলেই জানান হয়েছে।

অতিমারিতে বিশ্বব্যাপী ডিজিটাল অবকাঠামো এবং পরিষেবাগুলির চাহিদা বৃদ্ধি পায় তাই আইটি ক্ষেত্রে বিদেশি বিনিয়োগ বেশি এসেছে। এর মধ্যে রয়েছে অ্যামাজনও। যেখানে প্রায় ২৮ কোটি ডলারের বিনিয়োগ এসেছে। আগামী দিনেও এই সমস্ত শিল্পক্ষেত্রে বিনিয়োগ বাড়তে থাকবে বলে আশা করা হচ্ছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India receives 64 billion fdi in 2020

Next Story
Covid 2nd Wave: করোনা কেড়েছে একাধিক তাজা প্রাণ! বিপদ আঁচ করে জীবন বিমায় বিনিয়োগ বাড়াল যুব সমাজcorona India, Daily Cases, Covid India
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com