scorecardresearch

বড় খবর

১০ বছরের মধ্যে বিশ্বের তৃতীয় বৃহৎ অর্থনীতি হবে ভারত!

প্রসঙ্গত, গত বছরই ব্রিটেনকে টপকে বিশ্বের পঞ্চম বৃহৎ অর্থনীতি ছিল ভারতের।

করোনা অতিমারীর জেরে বিশ্বের সব দেশেরই অর্থনীতি ধাক্কা খেয়েছে। স্বাধীনতার পর প্রথমবার আর্থিক মন্দার সম্মুখীন ভারত। কিন্তু অতিমারী আবহ কাটিয়ে ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি। অর্থশাস্ত্রীদের মতে, এবছর করোনার ধাক্কায় ভারতের অর্থনীতি ষষ্ঠ স্থানে নেমে গেলেও আগামী ২০২৫ সালে ব্রিটেনকে টপকে বিশ্বের পঞ্চম বৃহৎ অর্থনীতি হবে ভারতের। আর আরও পাঁচ বছর পর অর্থাৎ ২০৩০ সালের মধ্যে তৃতীয় বৃহত্তম অর্থনীতি হবে ভারত।

প্রসঙ্গত, গত বছরই ব্রিটেনকে টপকে বিশ্বের পঞ্চম বৃহৎ অর্থনীতি ছিল ভারতের। কিন্তু এবছর একধাপ পিছিয়েছে ভারত। সেন্টার ফর বিজনেস এন্ড রিসার্চ তাদের বার্ষিক রিপোর্টে জানিয়েছে, করোনা অতিমারীর জেরে ভারত একধাপ পিছিয়েছে এবছর। ২০২৪ পর্যন্ত ব্রিটেনই থাকবে পঞ্চম স্থানে। কিন্তু ২০২৫ সালে ব্রিটেনকে টপকে পঞ্চম স্থানে উঠে আসবে ভারত। আশাবাদী অর্থশাস্ত্রীরা।

আরও পড়ুন মোদীর নেতৃত্বে দেশের অগ্রগতির ইঞ্জিন উত্তর-পূর্ব: শাহ

ব্রিটেনের উপরে ওঠার আরও একটি কারণ ভারতীয় মুদ্রার মূল্যে পতন। সিইবিআরের পূর্বাভাস, ২০২১ সালে ভারতীয় অর্থনীতি ৯ শতাংশ বৃদ্ধি পাবে এবং ২০২২ সালে সেটা ৭ শতাংশ বৃদ্ধি পাবে। রিপোর্টে উল্লেখ, আর্থিক বৃদ্ধি আরও স্লথ হবে। কারণ ২০৩৫ সাল পর্যন্ত আশঙ্কা করা হচ্ছে, ভারতের জিডিপি সংকোচন হতে পারে ৫.৮ শতাংশে। কিন্তু বৃদ্ধির পূর্বাভাস অনুযায়ী, ভারতের অর্থনীতি ২০৩০ সালে তৃতীয় বৃহত্তম হবে বিশ্বে। ২০২৫ সালে ব্রিটেনকে টপকে, জার্মানিকে ২০২৭ সালে টপকে এবং জাপানকে ২০৩০ সালে টপকে যাবে ভারত।

ব্রিটেন স্থিত অর্থশাস্ত্রীদের মতে, ২০২৮ সালের মধ্যে চিন মার্কিন যুক্তরাষ্ট্রকে টপকে বিশ্বের বৃহত্তম অর্থনীতি হবে। আগের পূর্বাভাস অনুযায়ী পাঁচ বছর আগেই আমেরিকাকে টপকে যাবে চিন। করোনা অতিমারীর জেরেই এমনটা হতে চলেছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: India to become 3rd largest economy by 2030