বড় খবর

সংক্রমণে রাশ টানছে দেশ, একুশে ভারতের অর্থনীতি উঠবে নয়া উচ্চতায়

লকডাউনের পথে না হেঁটে দেশব্যাপী ‘মাইক্রো-কনটেন্টমেন্ট জোন’ করে সেই মতো ব্যবস্থা নেওয়ার পথেই হাঁটতে চাইছে কেন্দ্রীয় সরকার।

ভারতে এখনও বেড়েই চলেছে করোনা ভাইরাস। কিন্তু এই ভাইরাস নিয়ন্ত্রণে দেশে যেভাবে টিকাকরণ চলছে এবং রাশ টানার চেষ্টা করা হচ্ছে সেই সব কারণে অর্থনৈতিক প্রেক্ষাপটে চলতি অর্থবর্ষে করোনার আঘাত হানার সম্ভাবনা কম বলেই মনে করছে মুডি। বরং একুশে ঘুরে দাঁড়াবে দেশের অর্থনীতি, এমনটাই বলা হল পূর্বাভাসে।

লকডাউনের পথে না হেঁটে দেশব্যাপী ‘মাইক্রো-কনটেন্টমেন্ট জোন’ করে সেই মতো ব্যবস্থা নেওয়ার পথেই হাঁটতে চাইছে কেন্দ্রীয় সরকার। ২০২০ সালে তা সম্ভব হয়নি বলেই অর্থনৈতিক ক্ষেত্র বড় ধাক্কা খেয়েছিল। যদিও ২০২১-২২ অর্থবর্ষে দেশের জিডিপি বাড়বে অনেকটাই এমনই ইঙ্গিত দিয়েছে।

বর্তমান পরিস্থিতি থেকে ফের এতটা বৃদ্ধির সম্ভাবনা সত্যিই অকল্পনীয়, এমনটাই মনে করছেন ওয়াকিবহাল মহল। যদিও আইএমএফ-এর রিপোর্ট অনুযায়ী, ২০২২ সালে ভারতের অর্থনীতি বিকশিত হবে ৬.৯ শতাংশ হারে। ২০২০ সালে ভারতের অর্থনীতি সংকুচিত হয়েছে ৮ শতাংশ হারে।তবে রিপোর্ট বলছে, আন্তর্জাতিক বাজারে তুলনামূলকভাবে ভারতের অর্থনীতির বৃদ্ধির সম্ভাবনা অনেকটাই বেশি।

অর্থনীতিবিদরা আশঙ্কা করছেন, ক্রমবর্ধমান করোন সংক্রমণ ব্যবসায়িক ক্ষেত্রে মারাত্মকভাবে প্রভাবিত করতে পারে এবং চাকরির ক্ষতির ক্ষেত্রেও তীব্র প্রভাব ফেলতে পারে। সামগ্রিক প্রভাব ভারতের অর্থনীতি পুনরুদ্ধারে উল্লেখযোগ্যভাবে বিলম্বিত করতে পারে। কিন্তু ২০২০-এর মতো আর্থিক পরিস্থিতির মুখে পড়তে হবে না দেশকে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Indian economy may clock double digit growth in

Next Story
জ্যাক মা-কে পিছনে ফেলে Forbes তালিকায় এশিয়ার ধনীতম মুকেশ আম্বানি!Forbes Billionaire List 2020-21, Alibaba, Reliance Insutries, Mukesh Ambani, Dollar, Amazon, Jeff Bezos, Goutam Adani
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com