বড় খবর

শ্রীলঙ্কায় ইন্ডিয়ান অয়েলের চাটার্ড ট্যাঙ্কারে আগুন

ট্যাঙ্কারে ২,৭০,০০০ টন অপরিশোধিত তেল ছিল।

ইন্ডিয়ান অয়েলের অপরিশোধিত তেলবাহী একটি অতিকায় ট্যাঙ্কারে আগুন লাগল। ঘটনাটি ঘটেছে শ্রীলঙ্কার রাজধানী কলোম্বোর পূর্ব উপকূলের কাছে। খবর পেয়ে ঘটনাস্থলে উদ্ধারকাজে গিয়েছে নৌ সেনার একটি বিমান এবং দু’টি জাহাজ। শ্রীলঙ্কার নৌ সেনার মুখপাত্র বৃহস্পতিবার এই খবর জানিয়েছেন।

নিউ ডায়মন্ড নামে ওই বিশালাকার অপরিশোধিত তেলের ট্যাঙ্কারটি কুয়েতের মিনা আল আহমদি থেকে ওডিশার পারাদীপ বন্দরের দিকে যাচ্ছিল। ট্যাঙ্কারে ২,৭০,০০০ টন অপরিশোধিত তেল ছিল। পারাদীপ বন্দরে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন বা আইওসির সংশোধনাগারের দিন প্রতি ৩,০০,০০০ ব্যারেল তেল পরিশোধিত হয়।

শ্রীলঙ্কার সমুদ্র সুরক্ষা কর্তৃপক্ষ বলেছে, ট্যাঙ্কার থেকে যেকোনও উপায়ে তেল লিক করা রুখতে চেষ্টা চালানো হচ্ছে। তবে সামুদ্রিক প্রাণীজগতের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হয়ে উঠেছেন প্রাণীবিজ্ঞানীরা। ‌‌

শ্রীলঙ্কার তরফে প্রতিনিধি তথা কমান্ডার রঞ্জিৎ রাজাপক্ষে বলেছেন যে, দুর্ঘটনার সময় ইন্ডিয়ান ওয়েলের অতিকায় ওই জাহাজটি দূরত্ব পূর্ব উপকূল থেকে ২০ নটিক্যাল মাইল দূরে ছিল।

প্রতিবেশী দেশের সমুদ্র সুরক্ষা কর্তৃপক্ষ বলেছেন, ট্যাঙ্কার থেকে যেকোনও উপায়ে তেল লিক করা রুখতে চেষ্টা চালানো হচ্ছে। এব্যাপারে এখনও আইওসি বা কুয়েত পেট্রোলিয়াম কর্পোরেশনের কোনও প্রতিক্রিয়া এখনও মেলেনি।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Indian oil chartered tanker catches fire off srilanka

Next Story
৪ কোটি আমানতকারীদের থেকে ৮৬ হাজার কোটি টাকা জমা, জালিয়াতি কাণ্ডে সাহারা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com