৬ বছরে সর্বনিম্ন, ৫ শতাংশে নামল ভারতের বার্ষিক আয় বৃদ্ধির হার

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ঘোষণা করলেন একাধিক রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংযুক্তিকরণের সিদ্ধান্ত। এক ধাক্কায় ২৭ থেকে দেশের মোট রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংখ্যা এসে দাঁড়াল ১২ তে

By: New Delhi  Updated: August 30, 2019, 06:40:47 PM

চলতি বছরের ৩০ জুন শেষ হওয়া আর্থিক ত্রৈমাসিকে দেশের গড় উৎপাদন বৃদ্ধির হার নেমে এল ৫ শতাংশে। বিগত ৬ বছরে এই প্রথম এতটা পড়ল জিডিপি বৃদ্ধির হার। অর্থনীতিবিদ এবং বিশেষজ্ঞরা যে আভাস দিয়েছিলেন, তা থেকে ৫৭ শতাংশ বৃদ্ধির আঁচ পেয়েছিল দেশের মানুষ। কিন্তু ত্রৈমাসিক ফলাফলের হিসাব বলছে, অপ্রত্যাশিত রকম কমেছে দেশের জিডিপি বৃদ্ধির হার।

শুক্রবার দুপুরে, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ঘোষণা করলেন একাধিক রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংযুক্তিকরণের সিদ্ধান্ত। এক ধাক্কায় ২৭ থেকে দেশের মোট রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংখ্যা এসে দাঁড়াল ১২ তে।

আরও পড়ুন, মোদী সরকারের বড় সিদ্ধান্ত, একাধিক রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংযুক্তিকরণ

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ওরিয়েন্টাল ব্যাঙ্ক ও উইনাইটেড ব্যাঙ্কের সংযুক্তিকরণ করে দেশের দ্বিতীয় বৃহত্তম ব্যাঙ্ক সৃষ্টির সিদ্ধান্ত জানালেন নির্মলা সীতারমণ। প্রস্তাবিত দ্বিতীয় বৃহত্তম ব্যাঙ্কটির মোট ব্যবসার পরিমাণ হবে ১৭.৯৫ লক্ষ কোটি টাকা। সারা দেশে এর শাখা সংখ্যা হবে ১১,৪৩৭টি।

পাশাপাশি কানাড়া ব্যাঙ্কের সঙ্গে সিন্ডিকেট ব্যাঙ্কের সংযুক্তিকরণ করে দেশের চতুর্থ বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক তৈরির সিদ্ধান্ত এদিন জানানো হল। এই প্রস্তাবিত ব্যাঙ্কটি থেকে ১৫.২০ লক্ষ কোটি টাকার ব্যবসা প্রত্যাশা করা হচ্ছে। উল্লেখ্য, দেশের তৃতীয় বৃহত্তম ব্যাঙ্ক হতে চলেছে ব্যাঙ্ক অফ বরোদা। যার সঙ্গে গত ১ এপ্রিল আগেই সংযুক্তিকরণ ঘটেছে দেনা ও বিজয়া ব্যাঙ্কের।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Business News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Indias gdp growth at 5 percent lowest in last 6 years

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
আবহাওয়ার খবর
X