বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

পোর্টাল বিভ্রাটের জের! চলতি অর্থবর্ষের আয়কর জমার মেয়াদ ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ল

Income Tax Department: সিবিডিটি জানিয়েছে, এখনও পর্যন্ত ১ কোটি ১৯ লক্ষ আয়কর দাতা ২০২০-২১ অর্থবর্ষের জন্য রিটার্ন ফাইল করেছেন।

IT Act, IT File, CBDT
এই নিয়ে দ্বিতীয়বার বাড়ল মেয়াদ।

Income Tax Department: তিন মাস বাড়ানো হল ২০২১-২২ অর্থবর্ষের আয়কর রিটার্ন এবং আর্থিক সমীক্ষা পূরণের মেয়াদ। ৩০ সেপ্টেম্বর থেকে বাড়িয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে আইটি রিটার্ন ফাইলের মেয়াদ। সম্প্রতি আয়কর দফতেরর পোর্টালে গিয়ে আইটি রিটার্ন ফাইল করতে গিয়ে প্রযুক্তিগত সমস্যার মুখে পড়েছিল। ফলে স্থগিত হয়ে গিয়েছে আয়কর সংক্রান্ত একাধিক সমীক্ষার কাজ। সেই সমস্যাকে প্রাধান্য দিয়েই অর্থ মন্ত্রকের অধীনে সিবিডিটি ডেডলাইন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

চলতি অর্থবর্ষে এর আগেও একবার বাড়ানো হয়েছে আইটি রিটার্ন পূরণের মেয়াদ। তবে শুধু চলতি অর্থবর্ষ নয় ২০২০-২১ অর্থবর্ষের আয়কর আইনের অধীনে কোনও সমীক্ষার কাজের মেয়াদ বাড়ানো হয়েছে। ১৫ জানুয়ারি,২০২২ পর্যন্ত এই সমীক্ষার কাজ করা যাবে। এর আগে ৩১ অক্টোবর ২০২১ থেকে বাড়িয়ে ৩০ নভেম্বর ২০২১ পর্যন্ত করা হয়েছিল। ফের সেই মেয়াদ বাড়ানো হল। এমনটাই আয়কর দফতর সূত্রে খবর।

এই প্রসঙ্গে একটি বিবৃতি দিয়ে অর্থ মন্ত্রক বলেছে, ২০২১-২২ অর্থবর্ষের আয়কর রিটার্ন পূরণের সময়সীমা ৩১ জুলাই ২০২১ ছিল। আয়কর আইনের ১৩৯ ধারা উপধারা ১-এর বলে সেই মেয়াদ বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর করা হয়েছিল। ফের সেটা বেড়ে ৩১ ডিসেম্বর ২০২১ করা হয়েছে।‘

এদিকে, বুধবার একটি বিবৃতিতে সিবিডিটি জানিয়েছে, আয়কর দফতরের নতুন পোর্টালে একাধিক ত্রুটি ধরা পড়েছে। এখনও পর্যন্ত ১ কোটি ১৯ লক্ষ আয়কর দাতা ২০২০-২১ অর্থবর্ষের জন্য রিটার্ন ফাইল করেছেন। আমরা পোর্টালের তদারকি সংস্থা ইনফোসিসের সঙ্গে কথা বলে যত দ্রুত এই প্রযুক্তিগত ত্রুটি দূর করার চেষ্টা করব।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: It department extends it income filling date till 31st december 2021 business

Next Story
সোমবার আরও চাঙ্গা বাজার! অব্যাহত সূচকের দৌড়, কিছুটা কমে স্বস্তি পেট্রোল-ডিজেলেSensex, Share Market, Fuel Price
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com