scorecardresearch

বাড়ানো হলো ২০১৯-এর ট্যাক্স রিটার্ন জমা দেওয়ার সময়সীমা

এই সময়সীমা প্রযোজ্য শুধুমাত্র ইন্ডিভিজুয়াল, অবিভক্ত হিন্দু পরিবার বা হিন্দু আনডিভাইডেড ফ্যামিলি (HUF) এবং অ্যাকাউন্ট অডিট করার প্রয়োজন নেই এমন করদাতাদের জন্য।

income tax returns 2019
বাড়ল আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা

পূর্বঘোষিত তারিখ ছিল ৩১ জুলাই। মঙ্গলবার সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেসের তরফে জানানো হয়েছে, ২০১৯-২০ করবর্ষের জন্য আয়কর জমা দেওয়ার নতুন সময়সীমা হলো ৩১ অগাস্ট। অর্থাৎ এবার ৩১ জুলাইয়ের পরিবর্তে ৩১ অগাস্ট পর্যন্ত আয়কর রিটার্ন জমা দিতে পারবেন নির্দিষ্ট শ্রেণীর করদাতারা। উল্লেখ্য, এই সময়সীমা প্রযোজ্য শুধুমাত্র ইন্ডিভিজুয়াল বা একক, অবিভক্ত হিন্দু পরিবার বা হিন্দু আনডিভাইডেড ফ্যামিলি (HUF) এবং অ্যাকাউন্ট অডিট করার প্রয়োজন নেই এমন করদাতাদের জন্য।

এর আগে ঘোষণা করা হয়েছিল, ২০১৯-২০ করবর্ষের (অ্যাসেসমেন্ট ইয়ারের) জন্য কর জমা দেওয়ার শেষ তারিখ হলো ৩১ জুলাই, ২০১৯। অর্থবর্ষ হিসেবে দেখলে ২০১৮-১৯ হবে। সেকশন ৮০সি এবং ৮০ইউ এর অন্তর্গত ছাড়ের আগে যদি এক অর্থবর্ষে আপনার মোট আয় (gross total income) হয় ২.৫ লক্ষ টাকার বেশি, তবে আপনি রিটার্ন ফাইল করতে বাধ্য। সিনিয়র সিটিজেন, অর্থাৎ ৬০-৮০ বছর বয়সীদের জন্য আয়ের ঊর্ধ্বসীমা হলো ৩ লক্ষ টাকা, এবং সুপার সিনিয়র সিটিজেন, অর্থাৎ ৮০-র বেশি বয়সীদের জন্য ৫ লক্ষ টাকা।

আরও পড়ুন: কীভাবে জানবেন ইনকাম ট্যাক্স রিফান্ডের পরিমাণ?

সময়সীমার মধ্যে ITR জমা না করতে পারলে কী হবে?

ঘোষিত সময়সীমার মধ্যে কর জমা দিতে না পারলে জরিমানা দিতে হবে। এর আগে বিলম্বিত কর জমা দিলে কোনও জরিমানার ব্যবস্থা ছিল না, তবে ২০১৭ সাল থেকে তা চালু হয়েছে।

নির্দিষ্ট তারিখের পর কর জমা দিলে তাকে ‘বিলম্বিত ITR’ বলা হয়, এবং তা ফাইল করা যাবে ৩১ মার্চ, ২০২০ পর্যন্ত। কিন্তু এই সময়সীমার মধ্যেও যদি আপনি কর জমা না করতে পারেন, তবে আপনাকে কর জমা দেওয়ার জন্য আয়কর বিভাগের নোটিসের অপেক্ষায় থাকতে হবে।

দেরি করে কর জমা দিলে কত জরিমানা দিতে হয়?

যদি ৩১ ডিসেম্বরের মধ্যে কর জমা করেন, তবে জরিমানার পরিমাণ ৫ হাজার টাকা। ১ জানুয়ারি এবং ৩১ মার্চ ২০২০-র মধ্যে হলো ১০ হাজার টাকা। বার্ষিক আয় ৫ লক্ষ টাকার কম হলে ৩১ মার্চ পর্যন্ত জরিমানার পরিমাণ এক হাজার টাকার মধ্যেই সীমাবদ্ধ থাকবে।

উল্লেখ্য, ৫ জুলাই অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বাজেট পেশ করার সময় জানান, পূর্বঘোষণা অনুযায়ী, আধার এবং প্যান কার্ডের সংযোগ না থাকলে ট্যাক্স রিটার্ন ফাইল করতে সমস্যা হবে। কারণ ২০১৯-২০ র ট্যাক্স রিটার্ন (ITR) জমা দিতে গেলে প্রয়োজন আধার-প্যানের লিঙ্ক। সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি) এক বিবৃতিতে জানিয়েছে, চলতি বছরের ১ এপ্রিল থেকে কর জমা দেওয়ার সময় আধার-প্যান লিঙ্ক বাধ্যতামূলক। সম্প্রতি জানানো হয়েছে, যাঁরা এখনও লিঙ্ক করে উঠতে পারেন নি, তাঁদের আগামী ৩১ আগস্টের মধ্যে আধার ও প্যান লিঙ্ক করা অবশ্য কর্তব্য।

ইনকাম ট্যাক্স ই-ফাইলিং পোর্টালের মাধ্যমে প্যান কার্ড ও আধার কার্ড লিঙ্ক করতে পারবেন আপনি। পোর্টাল খোলার পর ‘Link Aadhaar’-এ ক্লিক করলে, নতুন একটি পেজ খুলে যাবে। সেখানে যথাস্থানে আপনার আধার নম্বর ও প্যান কার্ডের নম্বর ও নাম নথিভুক্ত করুন। পাশাপাশি আধারে যদি জন্মতারিখের উল্লেখ থাকে তাহলে ক্লিক করুন চেক বক্সে। তারপর স্ক্রিনে আসা ক্যাপচা যথাস্থানে লিখে ফেলুন। এছাড়া বেছে নিতে পারেন ‘ওয়ান টাইম পাসওয়ার্ড’ পদ্ধতিও। তারপর ক্লিক করুন ‘লিঙ্ক আধার’-এ।

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Last date of filing it returns 2019 extended