বড় খবর

১০ টাকা কমছে ভর্তুকিযুক্ত রান্নার গ্যাসের দাম, দেখুন আপনার শহরের দাম

শহর কলকাতায় বৃহস্পতিবার থেকে ১৪.২ কেজি ওজনের ভর্তুকিযুক্ত প্রতি সিলিন্ডারের দাম হবে ৮৩৫ টাকা ৫০ পয়সা।

LPG Price Reduce, Cooking Gas, Petrol, Diesel, Indian Oil

বুধবার মধ্যরাত থেকে কমছে  রান্নার গ্যাসের দাম। সিলিন্ডারপিছু ১০ টাকা কমবে ভর্তুকিযুক্ত রান্নার গ্যাসের দাম। দেশের প্রথমসারির তিন  জ্বালানি সরবরাহ সংস্থা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন, ভারত পেট্রোলিয়াম, এবং হিন্দুস্তান পেট্রোলিয়াম যৌথ ভাবে এই সিদ্ধান্ত নিয়েছে।

নয়া দাম অনুযায়ী শহর কলকাতায় বৃহস্পতিবার থেকে ১৪.২ কেজি ওজনের ভর্তুকিযুক্ত প্রতি সিলিন্ডারের দাম হবে ৮৩৫ টাকা ৫০ পয়সা। সেই তুলনায় দিল্লি, মুম্বই এবং চেন্নাইয়ে কিছুটা কম হবে রান্নার গ্যাসের দাম। দিল্লি, মুম্বইয়ে সিলিন্ডার পিছু ৮০৯ টাকা দাম পড়বে। চেন্নাইয়ে সিলিন্ডারের দাম পড়বে ৮২৫ টাকা।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম এবং ডলার প্রতি টাকার দামের নিরিখে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলিই প্রতি মাসে গ্যাসের মূল্য ঠিক করে। সেই অনুযায়ী গত কয়েক মাসে ধাপে ধাপে মোট ১২৫ টাকা দাম বেড়েছে রান্নার গ্যাসের। নতুন করে করোনার প্রকোপ দেখা দেওয়ায় মার্চে তেলের দামে খানিকটা পতন ঘটেছে। তাতেই রান্নার গ্যাসের দাম সামান্য কমল।

যদিও এর পিছনে ৫ রাজ্যের ভোটের সমীকরণ দেখছে পর্যবেক্ষক মহল। এদিকে, মধ্যবিত্তকে স্বস্তি দিয়ে সামান্য কমল পেট্রোল-ডিজেলের দাম। গত এক মাস ধরে জ্বালানির দামে কোনও পরিবর্তন ঘটেনি। কিন্তু বুধবার লিটার প্রতি ১৮ টাকা পেট্রোলের দাম আর লিটারপ্রতি ১৭ টাকা ডিজেলের দাম কমিয়েছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলো। দেশের রাজধানীতে এক লিটার পেট্রোলের দাম দাঁড়িয়েছে ৯০.৯৯ টাকা। ডিজেলের দাম ৮১.৩৩ টাকা। এছাড়া দেশের অন্য তিনটি বড় শহরে আজ পেট্রোল-ডিজেলের দাম- কলকাতায় পেট্রোল ৯১.১৮ টাকা, ডিজেল ৮৪.১৮ টাকা। মুম্বইতে পেট্রোল ৯৭.৪০ টাকা, ডিজেল ৮৮.৪২। চেন্নাইতে ডিজেল ৮৬.২৯ টাকা। পেট্রোল ৯২.৯৫ টাকা।

প্রতিদিন সকাল ছটায় পেট্রোল, ডিজেলের দামে পরিবর্তন হয়। অর্থাৎ, সকাল ছটার পর থেকে নতুন রেট চার্ট হিসাবে পেট্রোল, ডিজেলের দাম নির্ধারণ হয়। সেস, এক্সাইজ ডিউটি, ডিলারস কমিশন-সহ একাধিক কর জুড়ে গিয়ে দাম প্রায় দ্বিগুণ হয়ে দাঁড়ায়। আর তাই এসব চার্জ ধরার পরই নিয়মিত পেট্রোল, ডিজেলের দামে পরিবর্তন করে রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি। প্রতিদিন মোবাইল থেকে একটি এসএমএস-এর মাধ্যমেও আপনি নিজের শহরে পেট্রোল, ডিজেলের দাম জানতে পারেন। ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট আনুযায়ী, RSP ও নিজের শহরের কোড লিখে 9224992249 নম্বরে পাঠাতে হবে। প্রতিটি শহরের কোড আলাদা।

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Lpg cylinder price will be reduced from wednesday midnight know your price national

Next Story
নেট ব্যাঙ্কিয়ে ভয়ঙ্কর সমস্যায় HDFC, জর্জরিত গ্রাহকরা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com