scorecardresearch

বড় খবর

ফেসবুকে বিজ্ঞাপন ‘বয়কট’, বিপুল ক্ষতির মুখে মার্ক জুকারবার্গ

ইউনিলিভার সংস্থা এই খবর প্রকাশ্যে আনতেই শুক্রবার ফেসবুকের শেয়ার পড়ল ৮.৩ শতাংশ। ইউনিলিভারের তরফে জানান হয়েছে যে ফেসবুকে বিজ্ঞাপনের জন্য তারা চলতি বছরে আর কোনও অর্থ ব্যয় করবে না।

সম্পত্তির পরিমাণও কমল মার্ক জুকারবার্গের

জনপ্রিয় সোশাল মিডিয়া ফেসবুকে বিজ্ঞাপন দেওয়া বন্ধ করল বিশ্বের বৃহত্তম বিজ্ঞাপনদাতা সংস্থা ইউনিলিভার। তবে কেবল ইউনিলিভারই নয়, একই পথে হেঁটেছে বিশ্বের অন্যান্য তাবড় সংস্থারাও। আর এর ফলেই প্রবল ক্ষতির মুখে মার্ক জুকারবার্গের সংস্থা ফেসবুক।

ইউনিলিভার সংস্থা এই খবর প্রকাশ্যে আনতেই শুক্রবার ফেসবুকের শেয়ার পড়ল ৮.৩ শতাংশ। ইউনিলিভারের তরফে জানান হয়েছে যে ফেসবুকে বিজ্ঞাপনের জন্য তারা চলতি বছরে আর কোনও অর্থ ব্যয় করবে না। আর এই সিদ্ধান্তের পর ফেসবুকের বাজার মূল্যেও নেমেছে ধস। এক ধাক্কায় ৫৬ বিলিয়ন ডলার কমল জনপ্রিয় সোশাল মিডিয়ার বাজারমূল্য, এমনটাই জানিয়েছে ব্লুমবার্গ বিলিয়নিয়ার্স ইন্ডেক্স।

এই ধাক্কা এসে পড়েছে মার্ক জুকারবার্গের মোট সম্পত্তির পরিমাণেও। এ মুহুর্তে বিশ্বের সেরা দশ ধনীদের তালিকায় চার নম্বরে চলে এসেছেন মার্ক। লুই ভুঁটোর মালিক বার্নার্ড আরনল্ট জুকারর্বাগকে পেরিয়ে ধনীদের তালিকায় তিনি উঠে এসেছেন।

কিন্তু কী কারণে এই সিদ্ধান্ত নিচ্ছে সংস্থাগুলি? জানা গিয়েছে ফেসবুকের পলিসি রয়েছে এর নেপথ্যে। সম্প্রতি ডোনাল্ড ট্রাম্পের মেইলিং ভোটিং নিয়ে ফেসবুক এবং টুইটারে পোস্ট নিয়ে কম জলঘোলা হয়নি মার্কিন মুলুকে। বিরোধী ডেমোক্র্যাটরা তা নিয়ে ফেসবুককে চিঠি দিলেও ‘পলিসি লঙ্ঘন হয়নি’ এই মর্মে ট্রাম্পের পোস্ট মুছে দেয়নি ফেসবুক কর্তৃপক্ষ।

শুক্রবারই ফেসবুকের চিফ এক্সিকিউটিভ অফিসার মার্ক জুকারবার্গ জানান যে ফেসবুকে ভুল তথ্য প্রকাশের বিষয়ে ক্রমবর্ধমান সমালোচনার জবাব দিয়েছিলেন। তিনি এও বলেন বিদ্বেষমূলক যে মন্তব্য করা হচ্ছে তা সরিয়ে ফেলা হবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Mark zuckerberg loses 7 billion as companies boycott facebook ads