বড় খবর


কেন ব্যাঙ্ক সংযুক্তিকরণের সিদ্ধান্ত নিল কেন্দ্র?

কেন্দ্র থেকে জানানো হয়েছে, দেশকে আগামী পাচ বছরের মধ্যে ৫ লক্ষ কোটির অর্থনীতি তৈরি করতে সাহায্য করবে এই ব্যাঙ্ক সংযুক্তিকরণের সিদ্ধান্ত।

Union Budget 2019, Budget 2019 Announcements, বাজেট ২০১৯, সাধারণ বাজেট, নির্মলা সীতারমণ
নির্মলা সীতারমণ। ছবি: টুইটার।

শুক্রবার  কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ ঘোষণা করেছেন দেশের একাধিক ব্যাঙ্কের সংযুক্তিকরণের সিদ্ধান্ত। ১০ টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংযুক্তিকরণের মাধ্যমে ৪ টি ব্যাঙ্ক তৈরির ঘোষণা করা হয়েছে এই দিন। কেন্দ্র থেকে জানানো হয়েছে দেশের আর্থিক বৃদ্ধির কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ওরিয়েন্টাল ব্যাঙ্ক ও উইনাইটেড ব্যাঙ্কের সংযুক্তিকরণ করে দেশের দ্বিতীয় বৃহত্তম ব্যাঙ্ক সৃষ্টির সিদ্ধান্ত জানালেন নির্মলা সীতারমণ। প্রস্তাবিত দ্বিতীয় বৃহত্তম ব্যাঙ্কটির মোট ব্যবসার পরিমাণ হবে ১৭.৯৫ লক্ষ কোটি টাকা। সারা দেশে এর শাখা সংখ্যা হবে ১১,৪৩৭টি।

আরও পড়ুন, নোটবন্দি পরবর্তী সময়েই রেকর্ড টাকার জোগান অর্থনীতিতে

কোন কোন ব্যাঙ্ক সংযুক্ত হচ্ছে? অলঙ্করণ- অভিজিৎ বিশ্বাস

পাশাপাশি কানাড়া ব্যাঙ্কের সঙ্গে সিন্ডিকেট ব্যাঙ্কের সংযুক্তিকরণ করে দেশের চতুর্থ বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক তৈরির সিদ্ধান্ত এদিন জানানো হল। এই প্রস্তাবিত ব্যাঙ্কটি থেকে ১৫.২০ লক্ষ কোটি টাকার ব্যবসা প্রত্যাশা করা হচ্ছে। উল্লেখ্য, দেশের তৃতীয় বৃহত্তম ব্যাঙ্ক হতে চলেছে ব্যাঙ্ক অফ বরোদা। যার সঙ্গে গত ১ এপ্রিল আগেই সংযুক্তিকরণ ঘটেছে দেনা ও বিজয়া ব্যাঙ্কের।

 

কেন্দ্র থেকে জানানো হয়েছে, দেশকে আগামী পাচ বছরের মধ্যে ৫ লক্ষ কোটির অর্থনীতি তৈরি করতে সাহায্য করবে এই ব্যাঙ্ক সংযুক্তিকরণের সিদ্ধান্ত। তবে অর্থনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, সংযুক্তিকরণের ফলে অর্থনীতির পক্ষে ভালো হবে, তবে তাৎক্ষণিক সুবিধে হবে কি না, তা নিয়ে সন্দিহান তাঁরা।

Web Title: Mega bank merger psu nirmala sitharaman

Next Story
তিন বছরে এই প্রথম বাড়তে চলেছে ইপিএফ-এ সুদের হার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com