বড় খবর

কমছে না স্বল্প সঞ্চয়ে সুদের হার, বিজ্ঞপ্তি প্রত্যাহার নির্মলার

জানানো হয়েছে, ২০২০-২১ অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে সুদের যে হার ছিল, তাই বহাল থাকবে।

স্বল্প সঞ্চয়ে সুদের হার কমছে না। বৃহস্পতিবার সকালে টুইট করে জানিয়ে দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

স্বল্প সঞ্চয়ে একধাক্কায় সুদের হার কমিয়েছিল কেন্দ্র। পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের আবহে বুধবার রাতেই সেই ঘোষণা করে অর্থমন্ত্রক। যা ঘিরে শুরু হয় প্রবল সমালোচনা। তারপরই স্বল্প সঞ্চয়ে সুদের হার কমানোর সিদ্ধান্ত প্রত্যাহার করার কথা জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। জানানো হয়েছে, ২০২০-২১ অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে সুদের যে হার ছিল, তাই বহাল থাকবে।

টুইটবার্তায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন, ‘স্বল্পসঞ্চয়ে ২০২০-২১ অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে সুদের যে হার ছিল, তাই বহাল থাকবে। রাতে জারি করা সুদ কমানোর সিদ্ধান্তের ঘোষণা প্রত্যাহার করা হল।’ ভুল করে এই নির্দেশ জারি হয়েছিল বলে সাফাই দিয়েছেন নির্মলা।

বুধবার রাতে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের বিজ্ঞপ্তি অনুসারে ২০২১-২০২২ আর্থিক বছরে পিপিএফ সঞ্চয়ে সুদের হার থাকবে ৬.৪ শতাংশ। এই হার ছিল ৭.১ শতাংশ। কমেছে স্বল্প সঞ্চয়ের সুদের হারও। নয়া বিজ্ঞপ্তি অনুযায়ী, সেভিংস অ্যাকাউন্টে সুদের হার ৪ শতাংশ থেকে কমে দাঁড়াল ৩.৫ শতাংশ। এক বছরের জন্য যাঁরা টাকা রাখবেন তাঁদের ত্রৈমাসিক সুদের হার ৫.৫ শতাংশ থেকে কমে দাঁড়াল ৪.৪ শতাংশ। ধাক্কা খেয়েছে প্রবীণদের সঞ্চয়ও। নয়া বিজ্ঞপ্তি বলছে, প্রবীণদের সেভিংস অ্যাকাউন্টের ত্রৈমাসিক সুদের হার ৭.৪ শতাংশ থেকে কমিয়ে করা হল ৬.৫ শতাংশ।

করোনার জেরে ধাক্কা খেয়েছে দেশের অর্থনীতি। কাজ হারিয়েছেন বহু মানুষ। মধ্যবিত্তের হাতে অর্থের টান। এই অবস্থায় পিপিএফ বা সেভিংস অ্যাকাউন্টের সুদের হার কমানোর ঘোষণায় মাথায় হাত পড়েন সঞ্চয়ের উপর নির্ভরশীল প্রবীন নাগরিকরা। তবে, এদিন কেন্দ্রীয় অর্থমন্ত্রীর ঘোষণায় কিছিটা হলেও স্বস্তি। তবে, এই ঘোষণা শুধুমাত্রা ভোটর কথা মাথায় রেখে করা হল কিনা তা নিয়ে আশঙ্কা রয়েই যাচ্ছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Modi govt withdraws order cutting interest rates on small saving schemes tweet by nirmala sitharaman

Next Story
১০ টাকা কমছে ভর্তুকিযুক্ত রান্নার গ্যাসের দাম, দেখুন আপনার শহরের দামLPG Price Reduce, Cooking Gas, Petrol, Diesel, Indian Oil
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com