বড় খবর

ইপিএফ খাতে ২৫০০ কোটি টাকার অনুদান, তিনমাস মেয়াদ বৃদ্ধি

Covid-19 পরবর্তী দুনিয়ায় ‘আত্মনির্ভর ভারত’ গঠন করার প্রস্তাব দেন প্রধানমন্ত্রী মোদী, এবং দেশের মোট অভ্যন্তরীণ উৎপাদনের প্রায় ১০ শতাংশ পরিমাণের আর্থিক প্যাকেজের ঘোষণা করেন।

nirmala sitharaman economic package epf
অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ, ফাইল ছবি

FM Nirmala Sitharaman announcement: মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজের ঘোষণা করেছিলেন, বুধবার এক সাংবাদিক সম্মেলনে সেই প্যাকেজের বিশদ বিবরণ দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

মাঝারি, ক্ষুদ্র, এবং অতিক্ষুদ্র শিল্পের (MSME) জন্য বিশেষ প্যাকেজের ঘোষণা করে সীতারমণ জানান যে পীড়িত বা ঋণগ্রস্ত MSME-দের সাহায্যার্থে অর্থদান করবে সরকার, পাশাপাশি ২০ হাজার কোটি টাকার সাবঅর্ডিনেট ঋণের সুবিধাও দেবে।

মঙ্গলবার সন্ধ্যায় Covid-19 পরবর্তী দুনিয়ায় ‘আত্মনির্ভর ভারত’ গঠন করার প্রস্তাব দেন প্রধানমন্ত্রী মোদী, এবং দেশের মোট অভ্যন্তরীণ উৎপাদনের প্রায় ১০ শতাংশ পরিমাণের আর্থিক প্যাকেজের ঘোষণা করেন। প্রধানমন্ত্রী বলেছিলেন, এই প্যাকেজের দ্বারা উপকৃত হবেন শ্রমিক, কৃষক, মধ্যবিত্ত, শিল্পক্ষেত্রে উৎপাদনকারী ইউনিট, এবং MSME সহ দেশের সব শ্রেণী।

ব্যবসায়িক ক্ষেত্রে ২,৫০০ কোটি টাকার ইপিএফ, তিনমাসের জন্য স্বস্তিতে কর্মীরা

# প্রধানমন্ত্রী গরীব কল্যাণ প্যাকেজ-এর অধীনে নির্দিষ্ট ব্যবসায়িক প্রতিষ্ঠানের ক্ষেত্রে মালিকের তরফে ১২ শতাংশ এবং কর্মচারীদের তরফে ১২ শতাংশ অবদান ইপিএফ অ্যাকাউন্টে জমা করা হতো। বুধবারের ঘোষণা অনুযায়ী, বেসরকারি কর্মচারীদের বেতন থেকে আগামী ৩ মাস ইপিএফ বাবদ মূল বেতনের ১০ শতাংশ কাটা হবে, এবং সংস্থাগুলিও কর্মী প্রতি ১০ শতাংশ করেই ইপিএফ জমা করবে

# সরকারি কর্মীদের জন্য চলতি নিয়ম অনুয়ায়ী ১২ শতাংশ করেই ইপিএফ বাবদ দেবে সরকার। তবে সরকারি কর্মীদের থেকে ১০ শতাংশ ইপিএফ কাটা হবে, যাতে তাঁদের হাতে নগদ বাড়ে

# এর আগে মার্চ, এপ্রিল, এবং মে ২০২০-র বেতনের জন্য জমা করা হয় এই অর্থ

# এই সাহায্যের মেয়াদ আরও তিনমাস বাড়ানো হলো, জুন, জুলাই এবং অগাস্ট মাসের জন্য

# ২,৫০০ কোটি টাকার এই অর্থসাহায্যের ফলে স্বস্তিতে পাবে ৩ লক্ষ ৬৭ হাজার প্রতিষ্ঠান এবং ৭২ লক্ষ ২২ হাজার কর্মচারী

এর আগে প্রস্তাবিত মেগা আর্থিক প্যাকেজের ঘোষণার ফলে শেয়ার বাজারে উত্থান দেখা যায়। প্রধানমন্ত্রী নিজের ভাষণে বলেছিলেন, “এই আর্থিক প্য়াকেজ আত্মনির্ভর ভারত গড়ার কাজ করবে। ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ। দেশের জিডিপির প্রায় ১০ শতাংশ এই প্য়াকেজ। ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য় প্য়াকেজ। সংগঠিত, অসংগঠিত সব শ্রেণির মানুষের জন্য় এই প্যাকেজ। জমি, শ্রম, নগদের জোগানের জন্য এই প্যাকেজ। অর্থমন্ত্রী আগামিকাল বিস্তারিত জানাবেন এ ব্যাপারে।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Nirmala sitharaman india coronavirus covid 19 economic package modi epf income tax

Next Story
আয়কর দেওয়ার সময়সীমা বাড়ল, কর সংগ্রহে ছাড়ের ঘোষণা অর্থমন্ত্রীরRelief package taFinance Ministry Covidx
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com