বড় খবর

“কোভিড পরিস্থিতিতে বৃদ্ধি বজায় রাখতে সরকারের উপর পূর্ণ আস্থা রাখা দরকার”

“সরকার ও শিল্প উভয়ের মধ্যে সম্পূর্ণ আস্থা থাকতে হবে এবং তত বিপরীতে প্রবৃদ্ধি বজায় রাখতে হবে। ধারাবাহিকতায় কোনও ঝামেলা হওয়া উচিত নয়

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ফাইল চিত্র

দেশে ক্রমশ বাড়ছে কোভিড দাপট। দিল্লির পাশাপাশি মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ লকডাউন ভাবনা রাখছে কোভিডে রাশ টানতে। এই প্রেক্ষাপটে কলকাতায় মার্চেন্টস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে আয়োজিত এক সেমিনারে বক্তৃতায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেন, কোভিড পরিস্থিতির মধ্যেও বৃদ্ধি অব্যাহত রাখতে শিল্পমহল ও সরকারের মধ্যে পূর্ণ আস্থা থাকা উচিত।

অর্থমন্ত্রীর কথায়, করোনা অতিমারী এখন ক্রমবর্ধন। কোভিডের দ্বিতীয় ঢেউ উঠেছে। এর মধ্যেও অর্থনীতির পুনরুজ্জীবন যাতে অব্যাহত থাকে তা নিশ্চিত করতে কেন্দ্র বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছে। তিনি বলেন, “সরকার ও শিল্প উভয়ের মধ্যে সম্পূর্ণ আস্থা থাকতে হবে এবং তত বিপরীতে প্রবৃদ্ধি বজায় রাখতে হবে। ধারাবাহিকতায় কোনও ঝামেলা হওয়া উচিত নয়, যা অবিশ্বাসের দিকে পরিচালিত করে।”

বাংলার শিল্প প্রেক্ষিত নিয়ে নির্মলা সীতারমণ বলেন, “রাজ্যের শিল্পগুলিকে সমৃদ্ধির জন্য বিশ্বায়নের পদ্ধতির পাশাপাশি “অক্সিজেন” প্রয়োজন। ভারতের ইতিহাস বাংলা থেকেই লেখা হয়েছিল… তবে দার্জিলিং চায়ের মতো পণ্যের ব্যবসা কমেছে বাংলায়, যা চিন্তার। আগে কলকাতা শিল্পমহলে উজ্জ্বল নাম ছিল। বাংলায় সেই ঐতিহ্য ফিরিয়ে আনতে হবে।”

বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী বলেন যে পশ্চিমবঙ্গে বিজেপি ক্ষমতায় আসবে তাতে কোনও সন্দেহ নেই। বিজেপি নেত্রীর কথায়, “বাংলায় গেরুয়া শক্তি ক্ষমতায় আসলে কৃষকদের তহবিল সরবরাহ করা হবে। আমাদের ইস্তেহারে বাংলার অর্থনীতির পুনর্জাগরণ সম্পর্কে বিস্তারিতভাবে বর্ণনা করা হয়েছে।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Nirmala sitharaman need complete trust between industry govt to sustain growth amid covid situation

Next Story
ভয়ঙ্কর অনিশ্চয়তা আনছে কোভিডের দ্বিতীয় ঢেউ, প্রমাদ গুনছেন Niti Aayog কর্তাcoronavirus, corona new strain
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com