scorecardresearch

বড় খবর

মাঝ রাত থেকেই মহার্ঘ্য রান্নার গ্যাসের দাম, একমাসে দাম বৃদ্ধি ১০০ টাকা

দু’সপ্তাহ আগেই এক লাফে বেড়েছিল ২৫ টাকা। বুধবার রাত থেকে এক লাফে আরও ২৫ টাকা দাম বাড়ল সিলিন্ডারের।

মাঝ রাত থেকেই মহার্ঘ্য রান্নার গ্যাসের দাম, একমাসে দাম বৃদ্ধি ১০০ টাকা

লাগামছাড়া দাম বৃদ্ধি হচ্ছে রান্নার গ্যাসের। চলতি মাসেই পর পর তিন দফায় দাম বাড়ল রান্নার গ্যাসের। দু’সপ্তাহ আগেই এক লাফে বেড়েছিল ২৫ টাকা। বুধবার রাত থেকে এক লাফে আরও ২৫ টাকা দাম বাড়ল সিলিন্ডারের। অর্থাৎ ফেব্রুয়ারিতেই রান্নার গ্যাসের দাম বাড়ল মোট ১০০ টাকা।

রাষ্ট্রায়ত্ত তেল-গ্যাস সংস্থাগুলির ঘোষণা, ১৪.২ কিলোগ্রামের ভর্তুকিহীন সিলিন্ডারের দাম কলকাতায় ২৫ টাকা বেড়ে হচ্ছে ৮২০.৫০ টাকা। একে পেট্রোল-ডিজেলের মত জ্বালানির ক্রমাগত মূল্যবৃদ্ধির জেরে নাভিশ্বাস ওঠার অবস্থা মধ্যবিত্তের। এরপর রান্নার গ্যাসের এমন দাম বৃদ্ধির জেরে রীতিমতো চিন্তার ভাঁজ পড়েছে কপালে।

ডিসেম্বর থেকে তিন দফায় বেড়ে চলতি মাসেই সিলিন্ডারপিছু ভর্তুকিহীন গ্যাসের দাম হয় ৭৪৫ টাকা ৫০ পয়সা। ফেব্রুয়ারি মাসের প্রথম দিকে ফলে ভর্তুকিহীন ১৪ কেজি ২০০ গ্রাম এলপিজি সিলিন্ডারের দাম বেড়ে হয় ৭৪৫ টাকা ৫০ পয়সা। আগে যার দাম ছিল ৭২০ টাকা ৫০ পয়সা। গত ১৪ ফেব্রুয়ারি সিলিন্ডার প্রতি ৫০ টাকা বাড়ে রান্নার গ্যাসের দাম। ভর্তুকিযুক্ত রান্নার গ্যাসের দাম হয় ৭৯৫ টাকা ৫০ পয়সা।

জ্বালানী তেল পেট্রোল-ডিজেলের দামও রেকর্ড উচ্চতায়। ইন্ডিয়ান ওয়েল কর্পোরেশন এখন নিয়ম করে মাসের শুরুর দিকেই রান্নার গ্যাসের দাম পর্যালোচনা করে। প্রতি মাসের শুরুতেই জানিয়ে দেওয়া হয় সিলিন্ডারের নতুন দাম।

এদিকে, এ মাসে বাড়িতে ব্যবহারের সিলিন্ডারের দাম বাড়লেও কিন্তু ভর্তুকির দাম কিছু বাড়েনি। এখনও পর্যন্ত ভর্তুকি কী হতে পারে সে বিষয়ে কিছু জানানও হয়নি। এদিকে করোনা আবহে অগ্নিমূল্য বাজারে যেন আগুন লেগেছে। নিত্যপ্রয়োজনীয় জিনিষের দামও বাড়ছে হু হু করে। এরই মধ্যে রান্নার গ্যাস আরও মহার্ঘ হওয়ায় চিন্তা বাড়ল আমজনতার।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Non subsidized lpg gas cylinder price hike third time in february