বড় খবর

সংস্থায় কত জন তফশিলি জাতি-উপজাতির কর্মী, জানতে চাইছে ইপিএফও

প্রাথমিক ভাবে পরিকল্পনা করা হয়েছিল শুধুমাত্র রাষ্ট্রায়ত্ত সংস্থার তফশিলি জাতি-উপজাতিভুক্ত কর্মীদের নিয়েই সমীক্ষা করা হবে। পরে পরিকল্পনা বদলে বেসরকারি সংস্থার কর্মীদেরকেও সমীক্ষার আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছে নিতি আয়োগ।

ইপিএফও-র আওতায় পড়ছে, এমন সমস্ত সংস্থার তফশিলি জাতি উপজাতি শ্রেণির কর্মীদের সংখ্যা জানতে চাইল কেন্দ্রীয় শ্রম মন্ত্রক। বেসরকারি সংস্থা, ইপিএফও-র আওতায় পড়লে সে সংস্থার তফশিলি জাতি এবং তফশিলি উপজাতিভুক্ত কর্মীকেও ধরা হবে কেন্দ্রের সমীক্ষায়।

প্রাথমিক ভাবে পরিকল্পনা করা হয়েছিল শুধুমাত্র রাষ্ট্রায়ত্ত সংস্থার তফশিলি জাতি-উপজাতিভুক্ত কর্মীদের নিয়েই সমীক্ষা করা হবে। পরে পরিকল্পনা বদলে বেসরকারি সংস্থার কর্মীদেরকেও সমীক্ষার আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছে নিতি আয়োগ। গোটা মাস জুড়ে প্রভিডেন্ট ফান্ডের আঞ্চলিক দফতর থেকে বিভিন্ন সরকারি, বেসরকারি দফতরে সংস্থার তফশিলি জাতি এবং উপজাতিভুক্ত কর্মীদের সম্পর্কে প্রশ্ন করা হতে পারে।

আরও পড়ুন, প্রভিডেন্ট ফান্ডে দেড় লক্ষ টাকা রাখলে কত ফেরত পেতে পারেন আপনি?

শ্রম মন্ত্রকের এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, “বেসরকারি সংস্থায় তফশিলি জাতি এবং তফশিলি উপজাতি কর্মী নিয়োগ বাধ্যতামূলক নয়। শুধুমাত্র রাষ্ট্রায়ত্ত সংস্থার কর্মীদের ক্ষেত্রেই এই সমীক্ষা করার পরিকল্পনা ছিল। বেসরকারি সংস্থায় অনেকেই নিজেদের সম্প্রদায় নিয়ে মুখ খুলতে রাজি নাও হতে পারেন” ।

অনুমান করা হচ্ছে কর্মীর জমা দেওয়া টাকার পরিমাণ সংশ্লিষ্ট সংস্থা দিলেও তফশিলি জাতি এবং উপজাতির কর্মীর ক্ষেত্রে সরকার সে সব কর্মীর হয়ে নির্দিষ্ট পরিমাণ টাকা জমা রাখতে পারে।

 

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Number of sc st employees under epfo

Next Story
ত্রিপুরায় স্পেশাল ইকোনমিক জোন, বাংলাদেশ থেকে বিনিয়োগে আশাবাদী বিপ্লবTripura CM Biplab Deb
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com