scorecardresearch

বড় খবর

লক্ষ্মীবারে ফের মহার্ঘ জ্বালানি! মুম্বাইতে সেঞ্চুরির দোরগোড়ায় পেট্রোল

চলতি মাসের প্রথমেই দেশের প্রথম শহর হিসেবে ভোপালে পেট্রোল শতক ছুঁয়েছে। তারপরেই জয়পুরে এই জ্বালানির দাম ছুঁয়েছে ১০০টাকা।

Petrol-Diesel price Hike, Hindusthan Petrolium, Delhi, Kolkata, Mumbai
প্রতীকী ছবি

দিন দুয়েক স্থিতাবস্থায় থাকার পর বৃহস্পতিবার ফের বাড়ল জ্বালানির দাম। এদিন তেল কোম্পানি সূত্রে জানানো হয়েছে, পেট্রোল লিটারে ২৪ পয়সা আর ডিজেল লিটারে ২৯ পয়সা বেড়েছে। নতুন এই দামের জেরে মুম্বাইতে পেট্রোল প্রায় সেঞ্চুরির দোরগোড়ায়, এমনটাই সূত্রের খবর। বাণিজ্যনগরীতে লিটারপিছু পেট্রোলের দাম ৯৯.৯৪টাকা আর ডিজেল ৯১.৮৭ টাকা। পাশাপাশি রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম ৯৩.৬৮ টাকা আর ডিজেল ৮৪.৬১ টাকা।

কলকাতায় দাম পেট্রোলে লিটারপিছু ৯৩.৪৯ টাকা আর ডিজেলে ৮৭.১৬ টাকা। পেট্রোল সেঞ্চুরি ছাড়িয়েছে মধ্যপ্রদেশ, রাজস্থান এবং মহারাষ্ট্রেও।

চলতি মাসের প্রথমেই দেশের প্রথম শহর হিসেবে ভোপালে পেট্রোল শতক ছুঁয়েছে। তারপরেই জয়পুরে এই জ্বালানির দাম ছুঁয়েছে ১০০টাকা। জানা গিয়েছে, চলতি মাসে মত ১৪ বার বাড়ল পেট্রোল-ডিজেলের দাম। মাঝে প্রায় দেড় মাস স্থিতাবস্থা ছিল পেট্রোল-ডিজেলের দামে। ৫ রাজ্যের বিধানসভা ভোট সেই স্থিতাবস্থা বজায়ে অনুঘটক ছিল। এমনটাই মনে করছে তেল সংস্থাগুলো।

এদিকে, মার্চের প্রথম সপ্তাহে মধ্যবিত্তকে স্বস্তি দিয়ে সামান্য কমেছিল পেট্রোল-ডিজেলের দাম। তার আগে এক মাস জ্বালানির দামে কোনও পরিবর্তন ঘটেনি। কিন্তু সেই সপ্তাহে ধাপে ধাপে লিটার প্রতি ১৮ টাকা পেট্রোলের দাম আর লিটারপ্রতি ১৭ টাকা ডিজেলের দাম কমিয়েছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলো। সেবার দেশের রাজধানীতে এক লিটার পেট্রোলের দাম ছিল ৯০.৯৯ টাকা। ডিজেলের দাম ৮১.৩৩ টাকা। এছাড়া দেশের অন্য তিনটি বড় শহরে পেট্রোল-ডিজেলের দাম ছিল- কলকাতায় পেট্রোল ৯১.১৮ টাকা, ডিজেল ৮৪.১৮ টাকা। মুম্বইতে পেট্রোল ৯৭.৪০ টাকা, ডিজেল ৮৮.৪২। চেন্নাইতে ডিজেল ৮৬.২৯ টাকা। পেট্রোল ৯২.৯৫ টাকা।

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Oil companies increases prices of petrol and diesel again in a row business