পুজোর আগে ফের বাড়ল পেট্রোল-ডিজেলের দাম! দেখুন আপনার শহরে কত দাম

Fuel Price Hike: জানা গিয়েছে, দেশব্যাপী এই দুই জ্বালানির দাম লিটারপ্রতি গড়ে ২০-৩০ পয়সা বাড়িয়েছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলো।

Diesel cross rupees hundred in 23 districts of bengal, again hike in petrol price at kolkata
কলকাতায় পেট্রোল-ডিজেলের দামে সর্বকালীন রেকর্ড।

Fuel Price Hike: টানা কয়েকদিন স্থিতাবস্থা বজায়ের পর ফের বাড়ল পেট্রোল-ডিজেলের দাম! জানা গিয়েছে, দেশব্যাপী এই দুই জ্বালানির দাম লিটারপ্রতি গড়ে ২০-৩০ পয়সা বাড়িয়েছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলো। কলকাতায় পেট্রোল এবং ডিজেলের দাম ২৫ পয়সা বেড়েছে। শহরে আজকের দাম পেট্রোল লিটারপ্রতি ১০১ টাকা ৮৭ পয়সা আর ডিজেল লিটারপ্রতি ৯২ টাকা ৬৭ পয়সা।

বাণিজ্যনগরী মুম্বইয়েও পেট্রোলের দাম লিটারপ্রতি ২১ পয়সা বেড়েছে। ডিজেলে বেড়েছে প্রতি লিটারে ২৭ পয়সা। ক্রমেই সেঞ্চুরির পথে বাণিজ্যনগরীতে ডিজেলের দাম।  শুধু কলকাতা-মুম্বই নেই দামবৃদ্ধিতে এগিয়ে দিল্লি এবং চেন্নাইও। দিল্লিতে পেট্রোল বেড়েছে ২০ পয়সা এবং ২৫ পয়সা। জাতীয় রাজধানীতে পেট্রোলের দাম ১০১.৩৯ পয়সা এবং ডিজেল ৮৯.৫৭ পয়সা।

চেন্নাইয়ে পেট্রোলের দাম ১৯ পয়সা বেড়ে হয়েছে ৯৯.১৫ টাকা এবং ডিজেলের দাম ২৪ পয়সা বেড়ে হয়েছে ৯৪.১৭ পয়সা।  জানা গিয়েছে, বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়ায় এই দামবৃদ্ধির সিদ্ধান্ত। আন্তর্জাতিক বাজারে এখন অপরিশোধিত তেল ব্যারেলপ্রতি ৮০ ডলার। চাহিদা এবং উৎপাদনের মধ্যে তারতম্য ঘটায় বেড়েছে অপরিশোধিত তেলের দাম। এমনটাই রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলো সূত্রে খবর।

এদিকে, রান্নার গ্যাসে ভর্তুকি ফেরাতে চিন্তাভাবনা শুরু করেছে কেন্দ্র। যে হারে এলপিজির দাম বেড়েছে, তার প্রভাব আগামিদিনে ভোটবাক্সে পড়তে পারে। এমনটাই আন্দাজ কেন্দ্রের প্রধান শাসক দল বিজেপির। তাই নিম্নবিত্ত পরিবার কিংবা ন্যূনতম আয়ের আওতাধীন পরিবারগুলোকে ভর্তুকির আওতায় আনা যায় কিনা, খতিয়ে দেখা হবে। এখন রান্নার গ্যাসে যে ভর্তুকি পড়ে, তা ন্যূনতম। কিছু রাজ্যে আবার সেই ভর্তুকির টাকা ঢোকে না। কিন্তু গ্যাসের দামবৃদ্ধির জেরে সরাসরি প্রভাবিত হচ্ছে নিম্নবিত্ত এবং মধ্যবিত্ত শ্রেণি। তাই ফের গ্যাসে ভর্তুকি ফেরাতে উদ্যোগী কেন্দ্র।  

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Oil company hikes prices of petrol and diesel ahead of festive season business

Next Story
লক্ষ্মীবারেও অব্যাহত বাজারের ঊর্ধ্বগতি! ৯৫৮ পয়েন্ট দৌড়ে ৬০ হাজার ছুঁইছুঁই সূচক