ফের বাড়ল জ্বালানির দাম, গত ৮ দিনে সাত বার, কলকাতায় পেট্রল ১১০ টাকা ছুঁইছুঁই

চার রাজ্যে জিতে বিজেপির রিটার্ন গিফট, কটাক্ষ বিরোধীদের।

petrol diesel price hike in kolkata for fifth time in six consecutive days
ফের বাড়ল পেট্রােল-ডিজেলের দাম।

বেড়েই চলেছে জ্বালানির দাম। গত ৮ দিনে সাতবার বাড়ল পেট্রল-ডিজেলের দাম। মঙ্গলবার ফের বাড়ল জ্বালানির দাম। লিটার প্রতি ৮৩ পয়সা বাড়ল পেট্রলের দাম। কলকাতায় রেকর্ড গড়ে পেট্রলের দাম গিয়ে দাঁড়াল ১০৯ টাকা ৬৮ পয়সা। লিটারপ্রতি ডিজেলের দাম বেড়েছে ৭০ পয়সা। প্রতি লিটার ডিজেলের দাম বেড়েছে ৭০ পয়সা। কলকাতায় এখন ডিজেল ৯৪ টাকা ৬২ পয়সা।

এক সপ্তাহে জ্বালানির দাম বাড়ল মোট ৪ টাকা ৮০ পয়সা। উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জন্য আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম আকাশছোঁয়া হয়েছে। যার প্রভাব পড়েছে ভারতেও। স্বভাবতই দাম বেড়েছে জ্বালানির। কিন্তু গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়া হামলা করার পর বেশ কিছুদিন কিন্তু ভারতে পেট্রোপণ্যের দাম বাড়েনি। পাঁচ রাজ্যে ভোটের ফল বেরোনোর ১২ দিনের মাথায় বাড়তে শুরু করে জ্বালানির দাম।

গত ১০ মার্চ ছিল ভোটগণনা। জ্বালানির দাম বাড়তে শুরু করেছে ২১ মার্চ থেকে। তার পর থেকে বেড়েই চলেছে পেট্রল-ডিজেলের দাম। জ্বালানির মূল্যবৃদ্ধি ইস্যুতে কেন্দ্রকে আক্রমণ করেছে বিরোধীরা। দুদিন আগে শিলিগুড়িতে মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রকে নিশানা করে বলেছেন, চার রাজ্যে জিতে বিজেপির রিটার্ন গিফট। সংসদেও কেন্দ্রকে চাপে ফেলতে মূল্যবৃদ্ধি নিয়ে জোর সওয়াল করছে বিরোধীরা।

বাংলাতে দিকে দিকে তৃণমূল কংগ্রেস, কংগ্রেস মূল্যবৃদ্ধির প্রতিবাদে মিছিল-সমাবেশ করছে। বিরোধীদের প্রশ্ন, কেন্দ্রের হাতে যদি দামের রাশ না থাকে, তাহলে ভোট শেষ না হওয়া পর্যন্ত কী ভাবে দাম বাড়ল না? পাঁচ রাজ্যে ভোটের ফল ঘোষণা হওয়ার কিছুদিন পরি কেন দাম বাড়তে শুরু করল? বিজেপির যুক্তি, রাজ্য সরকারগুলি জ্বালানির উপর ভ্যাট কমাচ্ছে না বলেই সাধারণ মানুষের ভোগান্তি হচ্ছে। কিন্তু ভোটের পর কেন দাম বাড়ল তা নিয়ে উত্তর নেই গেরুয়া শিবিরের কাছে।

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Petrol and diesel prices on march 29

Next Story
পর পর দু’দিন বাড়ল জ্বালানির দাম, আরও মহার্ঘ পেট্রল-ডিজেলpetrol diesel price hike in kolkata for fifth time in six consecutive days