scorecardresearch

বড় খবর

ফের বাড়ল জ্বালানির দাম, ৯ দিনে আট বার, কলকাতায় পেট্রল ১১০ টাকা পার

গত ৯ দিনে জ্বালানির মোট দাম ধাপে ধাপে ৫ টাকা ৬০ পয়সা বাড়ল।

Petrol and diesel price today

পাঁচ রাজ্যে ভোটের ফল ঘোষণার পর থেকে জ্বালানির মূল্যবৃদ্ধি অব্যাহত। বুধবার ফের বাড়ল পেট্রল-ডিজেলের দাম। ৯ দিনে ৮ বার, মোট ৫.৬০ পয়সা লিটার প্রতি বাড়ল জ্বালানির দাম। মধ্যবিত্তের নাভিশ্বাস উঠিয়ে দিয়েছে জ্বালানির লাগাতার মূল্যবৃদ্ধি।

বুধবার ফের ৮০ পয়সা করে লিটার প্রতি দাম বাড়ল পেট্রল-ডিজেলের। দিল্লিতে পেট্রল এখন সেঞ্চুরি পার করেছে। ডিজেল ৯২.২৭ টাকা। কলকাতায় পেট্রলের দাম সব রেকর্ড ভেঙে দিয়েছে। বুধবার শহরে পেট্রলের দাম ১১০ টাকা ৪৮ পয়সা। ডিজেলের দাম বেড়ে হল ৯৫.৪২ পয়সা। গত ৯ দিনে জ্বালানির মোট দাম ধাপে ধাপে ৫ টাকা ৬০ পয়সা বাড়ল।

উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জন্য আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম আকাশছোঁয়া হয়েছে। যার প্রভাব পড়েছে ভারতেও। স্বভাবতই দাম বেড়েছে জ্বালানির। কিন্তু গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়া হামলা করার পর বেশ কিছুদিন কিন্তু ভারতে পেট্রোপণ্যের দাম বাড়েনি। পাঁচ রাজ্যে ভোটের ফল বেরোনোর ১২ দিনের মাথায় বাড়তে শুরু করে জ্বালানির দাম।

গত ১০ মার্চ ছিল ভোটগণনা। জ্বালানির দাম বাড়তে শুরু করেছে ২১ মার্চ থেকে। তার পর থেকে বেড়েই চলেছে পেট্রল-ডিজেলের দাম। জ্বালানির মূল্যবৃদ্ধি ইস্যুতে কেন্দ্রকে আক্রমণ করেছে বিরোধীরা। তিন দিন আগে শিলিগুড়িতে মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রকে নিশানা করে বলেছেন, চার রাজ্যে জিতে বিজেপির রিটার্ন গিফট। সংসদেও কেন্দ্রকে চাপে ফেলতে মূল্যবৃদ্ধি নিয়ে জোর সওয়াল করছে বিরোধীরা।

আরও পড়ুন ফের বাড়ল জ্বালানির দাম, গত ৮ দিনে সাত বার, কলকাতায় পেট্রল ১১০ টাকা ছুঁইছুঁই

বাংলাতে দিকে দিকে তৃণমূল কংগ্রেস, কংগ্রেস মূল্যবৃদ্ধির প্রতিবাদে মিছিল-সমাবেশ করছে। মঙ্গলবার কলকাতায় সায়নী ঘোষের নেতৃত্বে যুব তৃণমূল এবং টিএমসিপি জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে মিছিল করে। বিরোধীদের প্রশ্ন, কেন্দ্রের হাতে যদি দামের রাশ না থাকে, তাহলে ভোট শেষ না হওয়া পর্যন্ত কী ভাবে দাম বাড়ল না? পাঁচ রাজ্যে ভোটের ফল ঘোষণা হওয়ার কিছুদিন পরি কেন দাম বাড়তে শুরু করল? বিজেপির যুক্তি, রাজ্য সরকারগুলি জ্বালানির উপর ভ্যাট কমাচ্ছে না বলেই সাধারণ মানুষের ভোগান্তি হচ্ছে। কিন্তু ভোটের পর কেন দাম বাড়ল তা নিয়ে উত্তর নেই গেরুয়া শিবিরের কাছে।

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Petrol diesel fuel price today delhi mumbai kolkata chennai bengaluru hyderabad