scorecardresearch

বড় খবর

সংযুক্তির ঘোষণার পরই পড়ল রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের শেয়ারের দাম

দেশ জুড়ে বাড়ছে অর্থনৈতিক মন্দার হার। তার বিরুদ্ধে লড়াইয়ে কেন্দ্রীয় সরকার শুক্রবার ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে চারটি ব্যাঙ্কে সংযুক্তির ঘোষণা করে।

punjab national bank
প্রতীকী ছবি

কয়েকদিন আগেই দশটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে মিশিয়ে চারটি করার সিদ্ধান্ত ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তাঁর দাবি ছিল, বাড়তে পারে ঋণের যোগান। কিন্তু হলো ঠিক উল্টো। মঙ্গলবার কর্পোরেশন ব্যাঙ্ক এবং পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের নেতৃত্বে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক শেয়ারের দাম নামল ৯.৩ শতাংশ পর্যন্ত।

কর্পোরেশন ব্যাঙ্কের শেয়ারের দাম ৯.২৮ শতাংশ হ্রাস পেয়ে শেয়ার পিছু ১৭.১০ টাকায় দাঁড়িয়েছে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের শেয়ার মূল্য ৮.৫৪ শতাংশ কমে হয়েছে ৫৯.৪০ টাকা। ৭.৫৪ শতাংশ কমেছে কানাড়া ব্যাঙ্কের শেয়ার মূল্যও।

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্সের শেয়ারের পতন হয়েছে ৩.৩৪ শতাংশ। তাদের প্রতি শেয়ারের মূল্য এখন ৬৮.১০ টাকা। ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার শেয়ার শতাংশ কমে গিয়েছে ৬.৭৯। গত ৫২ সপ্তাহে তাদের শেয়ারের সর্বনিম্ন দাম দাঁড়িয়েছে ৫৪.৯০ টাকা, ২.৮৩ শতাংশ কমে এলাহাবাদ ব্যাঙ্কের শেয়ারের দাম হয়েছে ৩৪.৩০ টাকা। কমেছে ইউনাইটেড ব্যাঙ্কের শেয়ারের দাম। ০.২৮ শতাংশ কমে ইউনাইটেড ব্যাঙ্কের শেয়ারের দাম হয়েছে ১০.৩৯ টাকা।

তবে, অন্ধ্র ব্যাঙ্কের শেয়ারের দাম ৫.৩১ শতাংশ বেড়ে হয়েছে ২০.৮০ টাকা। উর্ধ্বমুখী সিন্ডিকেট ব্যাঙ্কের শেয়ারের দামও। এক্ষেত্রে ৩.৫৫ শতাংশ বেড়ে ওই ব্যাঙ্কের শেয়ারের দাম ৩৩.৫০ টাকা। তবে ‘গণেশ চতুর্থী’ উপলক্ষে সোমবার ইক্যুইটি মার্কেট বন্ধ ছিল।

দেশ জুড়ে বাড়ছে অর্থনৈতিক মন্দার হার। তার বিরুদ্ধে লড়াইয়ে কেন্দ্রীয় সরকার শুক্রবার ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে চারটি ব্যাঙ্কে সংযুক্তির ঘোষণা করে। শক্তিশালী অর্থনীতির লক্ষ্য নিয়েই এই পদক্ষেপ বলে জানিয়েছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। বলা হয় এতে ঋণের জোগান বাড়বে। যা দেশের অর্থনীতিকে ৫ ট্রিলিয়ন ডলারে পৌঁছতে সাহায্য করবে।

ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স, ইউনাইটেড ব্যাঙ্ক ও পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সঙ্গে সংযুক্ত হবে। ফলে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পরেই সবচেয়ে শক্তিশালী ও বৃহৎ হবে সংযুক্ত ওই ব্যাঙ্কের অবস্থান। এছাড়াও, সিন্ডিকেট ব্যাঙ্ক, কানাড়া ব্যাঙ্কের সঙ্গে একীভূত হবে অন্ধ্র ব্যাঙ্ক। কর্পোরেশন ব্যাঙ্ক মিশে যাবে ইউনিয়ন ব্যাঙ্কের সঙ্গে। এলাহাবাদ ব্যাঙ্ক যুক্ত হবে ইন্ডিয়ান ব্যাঙ্কের সঙ্গে।

এমকে গ্লোবালের মতে, কানাড়া ও সিন্ডিকেটের সংযুক্তিকরণ তুলনামূলকভাবে অনেক সহজ। ইন্ডিয়ান ব্যাঙ্ক অপেক্ষাকৃত পোক্ত ও মাঝারি আকারের হওয়ায় সর্বদা সংহত হওয়ার জন্য সংবেদনশীল ছিল, অতএব তার সংযুক্তিকরণে কোনও বাধা হওয়ার কথা নয়, তবে আইওবির পরিবর্তে এলাহাবাদ ব্যাংকের সঙ্গে একীভূত হওয়ায় তা আরও সহজ হল। যদিও দুটি ব্যাঙ্কের চরিত্রগত পার্থক্য থাকায় তা একটি চ্যালেঞ্জও বটে।

পিএনবি এমনিতেই দুর্বল হয়ে পড়েছে। এরপর তার সংযুক্তিকরণের বিষয়টি সেই দুর্বলতাকে আরও বাড়িয়ে তুলতে পারে বলে আশঙ্কা। উপকৃত হতে পারে ইউনিয়ন ব্যাঙ্ক। তবে সার্বিক বৈচিত্রের কারণে ব্যাঙ্ক সংযুক্তিকরণের সাফল্য লুকিয়ে সময়ের গর্ভেই।

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Public sector bank stocks tumble