বড় খবর

নেতৃত্বের অক্ষমতাই কোভিড বৃদ্ধির কারণ, কেন্দ্রকেই দুষলেন রঘুরাম

“এখনও সতর্ক হওয়ার প্রয়োজন রয়েছে। ব্রাজিলে যা হয়েছিল সতর্ক না হলে সেই পরিস্থিতি মারাত্মক আকার নিয়ে ফিরে আসতে পারে।”

গত বছরের মতো চলতি বছরেও করোনাভাইরাসের বাড়বাড়ন্তের নেপথ্যে কেন্দ্রীয় সরকারের “দূরদর্শিতার, নেতৃত্বের অভাব”কেই দায়ী করেছেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন।

মঙ্গলবার সংবাদমাধ্যম ব্লুমবার্গ টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে রঘুরাম রাজন বলেন, “এখনও সতর্ক হওয়ার প্রয়োজন রয়েছে। ব্রাজিলে যা হয়েছিল সতর্ক না হলে সেই পরিস্থিতি মারাত্মক আকার নিয়ে ফিরে আসতে পারে।” প্রসঙ্গত, রবিবার রেকর্ড সংখ্যাক মৃত্যু হয়েছে দেশে। দৈনিক আক্রান্ত এখনও সাড়ে তিন লক্ষের বেশি। সংক্রমণ রুখতে লকডাউন শুরু কথা মোদী সরকারকে ভাবতে বলছে সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন, ‘এনজয় TrinAmul’, মমতাকে অভিনব অভিনন্দন আমুলের!

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রাক্তন প্রধান অর্থনীতিবিদ এবং বর্তমানে শিকাগো বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক রঘুরাম রাজন বলেন, “আত্মতৃপ্তি আমাদের ক্ষতি করছে।” যদিও সরকার যে জরুরিকালীন অবস্থার মধ্যে দিয়ে একথাও উল্লেখ করেন তিনি।

উল্লেখ্য, ২০১৩ সালে রিজার্ভ ব্যাঙ্কের প্রধান পদে আসীন হয়েছিলেন রঘুরাম রাজন। মোদী ক্ষমতায় আসার পর দেশের অভ্যন্তরে ক্রমবর্ধমান অসহিষ্ণুতা এবং পাশাপাশি আরবিআই লভ্যাংশ এবং সুদের হারের বিষয়ে পদ শিবিরের সঙ্গে মতানৈক্য হয় গভর্নরের। পরবর্তীতে পদ ছাড়ার পর মোদী সরকারের ডিমনিটাইজেশন নীতি নিয়েই সরব হয়েছিলেন রঘুরাম রাজন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Raghuram rajan lack of leadership behind indias covid 19 crisis

Next Story
কয়েক রাজ্যে লকডাউনে দেশের অর্থনীতিতে ধাক্কা, ক্ষতির পরিমাণ ১.৫০ লক্ষ কোটি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com