scorecardresearch

বড় খবর

মধ্যবিত্তের জীবনে দু’চাকার জনপ্রিয়তা তাঁর উদ্যোগেই, প্রয়াত রাহুল বাজাজ

২০০১ সালে পদ্মভূষণ সম্মান পেয়েছিলেন তিনি।

Rahul Bajaj
প্রয়াত বর্ষীয়ান শিল্পপতি তথা পদ্মভূষণ সম্মানে ভূষিত রাহুল বাজাজ

প্রয়াত বর্ষীয়ান শিল্পপতি তথা পদ্মভূষণ সম্মানে ভূষিত রাহুল বাজাজ। শনিবার ৮৩ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বাজাজ গ্রুপের চেয়ারম্যান। নিউমোনিয়ায় ভুগছিলেন তিনি, সঙ্গে হার্টের সমস্যাও ছিল তাঁর। এদিন দুপুর আড়াইটে নাগাদ রুবি হল ক্লিনিকে প্রয়াত হন তিনি। একমাস যাবৎ এখানেই ভর্তি ছিলেন তিনি।

বাজাজ গ্রুপের তরফে একটি শোকবার্তা প্রকাশ করে বলা হয়েছে, ‘অত্যন্ত দুঃখের সঙ্গে আমরা জানাচ্ছি, রাহুল বাজাজ প্রয়াত হয়েছেন।’ ১৯৬৫ সালে বাজাজ গ্রুপের অংশ হন তিনি। তিন বছর পরে বাজাজ অটো-র সিইও হন। কর্পোরেট দুনিয়ায় অত্যন্ত বলিষ্ঠ কণ্ঠ ছিলেন তিনি। ২০০৫ সালে সিইও পদ থেকে সরে দাঁড়ান তিনি। তাঁর স্থলাভিষিক্ত হন ছেলে রাজীব। রাজীব বাজাজ অটোর-র এমডি হন পরে।

গত বছর এপ্রিলে বাজাজ অটো-র নন-এক্সেকিউটিভ চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়ান। দেশের অন্যতম পুরনো ব্যবসায়িক প্রতিষ্ঠান বাজাজ গ্রুপ। এই শিল্পগোষ্ঠীতে রয়েছে ২৫টি সংস্থা। যেমন বাজাজ অটো, বাজাজ ফিনান্স, বাজাজ ফিনসার্ভ, বাজাজ ইলেকট্রিক্যাল্স, বাজাজ আলিয়ান্জ। প্রায় ৩৬ হাজার কর্মী রয়েছে এই সংস্থাগুলিতে।

আরও পড়ুন মুকেশ আম্বানিকে টেক্কা! নতুন রেকর্ড গড়ে এশিয়ার সবচেয়ে ধনী আরেক ভারতীয়

রাহুল বাজাজ বণিকসভা সিআইআই-য়ের দুবার চেয়ারম্যান হন। ১৯৭৯-৮০ এবং ১৯৯৯-২০০০ সালে। ১৯৩৮ সালের ১০ জুন তিনি জন্মেছিলেন। দিল্লির সেন্ট স্টিফেন্স কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক হন রাহুল। এছাড়াও বম্বে বিশ্ববিদ্যালয় থেকে আইনের ডিগ্রি এবং পরে হার্ভার্ড বিজনেস স্কুল থেকে এমবিএ করেন রাহুল।

২০০১ সালে ভারত সরকার তাঁকে পদ্মভূষণ সম্মান প্রদান করে। ২০০৬-২০১০ পর্যন্ত রাজ্যসভার সাংসদ ছিলেন রাহুল। ইন্ডিয়ান এয়ারলাইন্সের প্রাক্তন চেয়ারম্যান এবং আইআইটি বম্বের বোর্ড অফ গভর্নর্সের চেয়ারম্যানও হন তিনি।

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Rahul bajaj former chairman of bajaj auto passes away at 83