বড় খবর

মিউচুয়াল ফান্ড বাঁচাতে ৫০ হাজার কোটির স্কিম রিজার্ভ ব্যাঙ্কের

শীর্ষ ব্যাংকের তরফে জানানো হয়েছে, ২৭ এপ্রিল অর্থাৎ সোমবার থেকে ১১ মে পর্যন্ত আরবিআই এর সাহায্য কার্যকর থাকবে।

লকডাউনকালে মিউচুয়াল ফান্ডে নগদ চাহিদা মেটাতে ৫০ হাজার কোটির সাহায্য় ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক। শীর্ষ ব্যাংকের ঘোষণার পরই ঊর্দ্ধমুখী সেনসেক্স। গত সপ্তাহেই দেশের বাজারে ছ’টি মিউচুয়াল ফান্ড প্রকল্প ফ্রিজ করেছিল মার্কিন সংস্থা ফ্র্যাঙ্কলিন টেম্পলটন। করোনাভাইরাসের সংক্রমণ আটকাতে সারা বিশ্ব জুড়েই  লকডাউনের জেরে শেয়ার বাজারে ধস নেমেছে। আর তার সঙ্গেই তাল মিলিয়ে পতন হয়েছে মিউচুয়াল ফান্ডে।

দেশের এমন পরিস্থিতিতে ফ্রাঙ্কলিন টেম্পটন-এর ঘটনা ঘটার পর থেকেই বিনিয়োগকারীরা দ্রুত ডেট ফান্ড বিক্রি করা শুরু করেন। যার ফলে নগদের অভাব দেখা দিতে শুরু করে। এই পরিস্থিতি কাটিয়ে ওঠা ও বিনিয়োগকারীদের আস্থা বজায় রাখতেই এই সিদ্ধান্ত নেয় আরবিআই। আজ থেকে ঝণ দান শুরু করবে আরবিআই। সেই মত আবেদন করতে পারবে ব্যাংকগুলি। ৯০ দিনের জন্য অপরিবর্তিত থাকবে রেপো রেট। আরবিআই এখনও পর্যন্ত ১.৭ লক্ষ কোটি টাকার ত্রাণ প্যাকেজ ঘোষণা করেছে। পাশাপাশি কেন্দ্রীয় ব্যাংকটি মূল সুদের হার হ্রাস করেছে এবং বাজারে লিক্য়ুয়িড মানির চাপ কমাতে দীর্ঘমেয়াদি ভাবে রেপো রেট চালু করেছে।

আজ শীর্ষ ব্যাংকের তরফে জানানো হয়েছে, ২৭ এপ্রিল অর্থাৎ সোমবার থেকে ১১ মে পর্যন্ত আরবিআই এর সাহায্য কার্যকর থাকবে। এর মাধ্যমে মিউচুয়াল ফান্ডের প্রয়োজনীয়তা পূরণে ব্যাংকগুলিকে কম হারে সুদ দেবে  রিজার্ভ ব্যাংক। ঋণের অর্থ ব্যবহার করে মিউচুয়ার ফান্ডের অধীনস্থ বিভিন্ন বন্ড, ডিবেঞ্চারে বিনিয়োগ করবে ব্যাংকগুলি।

Read the full story in English

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Rbi announces rs 50000 crore special liquidity facility for mutual funds

Next Story
শপিং মলের পরিবর্তে পাড়ার ছোট দোকান থেকে কেনাকাটা করলে কতটা পাল্টাবে অর্থনীতি?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com