বড় খবর

কার্ডে লেনদেনে নিয়ম বদলাচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক! অক্টোবর থেকে যে শর্ত মানতেই হবে

Reserve Bank of India: ক্রেডিট বা ডেবিট কার্ড থেকে অটো-ডেবিটকালে এই নতুন নিয়ম মানতে হবে ব্যাঙ্ক বা সংশ্লিষ্ট সংস্থাকে।

RBI Rules
প্রতীকী ছবি।

Reserve Bank of India: কার্ডের মাধ্যমে লেনদেনে পয়লা অক্টোবর থেকে নিয়ম বদলাচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক। ক্রেডিট বা ডেবিট কার্ড থেকে অটো-ডেবিটকালে এই নতুন নিয়ম মানতে হবে ব্যাঙ্ক বা সংশ্লিষ্ট সংস্থাকে। মাসের প্রথম দিকেই বিদ্যুৎ, ফোন, ওটিটি-সহ বিভিন্ন মাধ্যম গ্রাহকের ফোন থেকে অটো ডেবিট করে। সেই টাকা কেটে নেওয়ার পর গ্রাহক মেসেজ পান কী কারণে অ্যাকাউন্ট থেকে ডেবিট হয়েছে অর্থ। এবার নতুন মাস থেকে সেই নিয়মে বদল আসছে।

এবার গ্রাহকদের আগে থেকে অবগত করে তবেই সেই অর্থ ডেবিট করতে হবে। সেই ক্ষেত্রেও শর্ত চাপিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। মেসেজ কিংবা মেল মাধ্যম গ্রাহককে ডেবিটের ২৪ ঘণ্টা আগে বিবরণ জানাতে হবে। গ্রাহকের তরফে সম্মতি মিললেই ব্যাঙ্ক কিংবা তৃতীয় কোনও সংস্থা সেই টাকা অটো-ডেবিট করতে পারবে।  হোম লোন, পার্সোনাল লোন এবং গাড়ি লোনের ইএমআই কাটার সময় এই বার্তা পাঠিয়ে থাকে ব্যাঙ্কগুলো। এবার কার্ড থেকে অটো-পেমেন্ট করতেও সেই নিয়ম মেনে চলতে হবে। অটো ডেবিট ব্যবস্থাকে আরও স্বচ্ছ এবং নিরাপদ করতেই শীর্ষ ব্যাঙ্কের এই সিদ্ধান্ত।

জানা গিয়েছে, সর্বাধিক ৫ হাজার টাকা পর্যন্ত গ্রাহকের অনুমতি নিয়ে অটো-ডেবিট করা যাবে। ৫ হাজার অধিক টাকার ক্ষেত্রে গ্রাহককে ওটিপি পাঠিয়ে সচেতন করেই অটো-ডেবিট করতে হবে।  

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Rbi is changing its policy from october during card transaction for auto debit business

Next Story
এখনই পেট্রোল-ডিজেল GST-র আওতাভুক্ত নয়! বৈঠকের শেষে ঘোষণা অর্থমন্ত্রীরGST Council, Petrol-Diesel, Nirmala SItharaman
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com