বড় খবর

রিজার্ভ ব্যাঙ্কের অর্থনৈতিক নীতি: রেপো রেট অপরিবর্তিত

বৃহস্পতিবার মনিটারি পলিসি কমিটি (এমপিসি)-র বৈঠকে এই মুদ্রানীতি ঘোষণা করেন আরবিআই-এর গভর্নর শক্তিকান্ত দাস। তিনি এও জানান যে চলতি বছরের অর্থবর্ষের শুরুতে আর্থিক বৃদ্ধি দেখা গিয়েছে।

rbi, আরবিআই
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

করোনা-লকডাউন আবহে রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। বৃহস্পতিবার মনিটারি পলিসি কমিটি (এমপিসি)-র বৈঠকে এই মুদ্রানীতি ঘোষণা করেন আরবিআই-এর গভর্নর শক্তিকান্ত দাস। তিনি এও জানান যে চলতি বছরের অর্থবর্ষের শুরুতে আর্থিক বৃদ্ধি দেখা গিয়েছে।

বৈঠক থেকে তিনি সাংবাদিকদের উদ্দেশে বলেন, “আগে যা রেপো রেট ছিল সেই ৪ শতাংশ হারই রাখা হচ্ছে এখনও। অতিমারী আবহের কথা ভেবেই এই সিদ্ধান্ত। পাশাপাশি অর্থনীতিকেই এগিয়ে নিয়ে যাওয়ার যে লক্ষ্যমাত্রা রাখা হয়েছে তা নিশ্চিত করতেই রেপো রেট অপরিবর্তিত থাকছে। আরবিআই বোধহয় বিশ্বের একমাত্র ব্যাঙ্ক যারা অতিমারীর মধ্যেও গুরুত্বপূর্ণ কাজ চালিয়ে যাওয়ার জন্য স্পেশাল কোয়ারেন্টাইন ব্যবস্থা রেখেছে।”

প্রসঙ্গত, ফেব্রুয়ারির পর থেকে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ইতিমধ্যেই রেপো রেটক মোট ১১৫ বেসপয়েন্টে কমিয়েছে। সংবাদসংস্থা রয়টার্সের এক সমীক্ষায় অর্থনীতিবিদরা জানিয়েছেন আরবিআই হয়তো রেপো রেট আরও ২৫ বেসিক পয়েন্ট কমাতে পারে। যদিও এসবিআইয়ের একটি সমীক্ষায় বলা হয়েছিল যে আরবিআই সম্ভবত রেপো হার অপরিবর্তিত রাখবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Rbi monetary policy live updates no change in repo rate gdp negetive basic point may varry

Next Story
অসামরিক বিমান পরিবহণে এফডিআই নীতি পরিবর্তন কেন্দ্রেরair india, এয়ার ইন্ডিয়া।
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com