scorecardresearch

ওমিক্রন উদ্বেগের মধ্যেই রেপো রেট অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক

এই নিয়ে টানা ৯ বার সুদের হার অপরিবর্তিত রাখল দেশের সর্বোচ্চ ব্যাঙ্ক।

RBI Repo Rate
rbi repo rate 2022: রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া

করোনায় নয়া ভ্যারিয়েন্ট ওমিক্রন আতঙ্কের মধ্যেই দেশের ঋণনীতি অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। বুধবার ঋণনীতিতে স্থিতাবস্থা বজায় রেখে কেন্দ্রীয় ব্যাঙ্ক রেপো রেট অপরিবর্তিত রাখল। এই নিয়ে টানা ৯ বার সুদের হার অপরিবর্তিত রাখল দেশের সর্বোচ্চ ব্যাঙ্ক। রেপো রেট থাকল আগের মতোই ৪ শতাংশ।

বুধবার রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস রেপো রেট অপরিবর্তিত রাখার কথা ঘোষণা করেন। তিনি জানিয়েছেন, মনেটরি পলিসি কমিটি সর্বসম্মত ভাবে ৫-১ ভোটে অর্থনৈতিক স্থিতাবস্থা বজায় রাখার সিদ্ধান্ত নিয়েছে। রেপো রেট আগের মতোই ৪ শতাংশ থাকছে। পাশাপাশি, রিভার্স রেপো রেট অপরিবর্তিত থাকছে ৩.৩৫ শতাংশ।

মার্জিনাল স্ট্যান্ডিং ফেসিলিটি রেট এবং ব্যাঙ্ক রেটও অপরিবর্তিত থাকছে ৪.২৫ শতাংশ। উল্লেখ্য, গত বছর মে মাসে ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়ে সুদের হার অনেকটাই কমিয়েছিল কেন্দ্রীয় ব্যাঙ্ক। করোনা অতিমারির কারণে দেশের অর্থনীতিকে ধাক্কা সামলানোর সুযোগ দিয়ে নীতি পরিবর্তন করে রেপো রেট কমিয়ে দেওয়া হয়।

দেশের আর্থিক বৃদ্ধির হার নিয়ে শক্তিকান্ত বলেছেন, জিডিপি বৃদ্ধি ৯.৫ শতাংশই থাকছে। ২০২১-২২ অর্থবর্ষের প্রথামার্ধে ১৩.৭ শতাংশ হারে বেড়েছে জিডিপি। এই সময়কালে মুদ্রাস্ফীতি বেড়ে যাওয়া ছাড়া লক্ষ্যমাত্রার সঙ্গে সামঞ্জস্য রয়েছে বৃদ্ধির হারে। তবে মুদ্রাস্ফীতি একটা চিন্তার জায়গায় থাকছে দেশের অর্থনীতির জন্য।

আরও পড়ুন ‘দরিদ্র ও চরম অসাম্যে’র দেশ ভারত! বিশ্ব রিপোর্টে উঠে এল কঙ্কালসার দশা

শক্তিকান্ত বলেছেন, এই অর্থবর্ষের চতুর্থ ত্রৈমাসিকে মুদ্রাস্ফীতি শীর্ষে পৌঁছতে পারে। তিনি বলেছেন, শীতের শুরুতে মরশুমি সবজির দাম ধীরে ধীরে মধ্যবিত্তের লাগালে আসবে। রবি ফসলের জন্য দাম কিছুটা নিয়ন্ত্রণ হবে। মূল্যবৃদ্ধির চাপ সাময়িক। সাম্প্রতিক পেট্রল-ডিজেলের দাম কমানোর জেরে উপভোক্তাদের ক্রয় করার ক্ষমতা কিছুটা বাড়বে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Rbi monetary policy repo rate unchanged at 4 for the 9th consecutive time