বড় খবর

মুকেশ আম্বানির ‘লক্ষ্মীলাভ’, ২ মাসের মধ্য়েই ঋণমুক্ত রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ

”আজ আমি খুব খুশি ও অভিভূত যে আমরা আমাদের প্রতিশ্রুতি পূরণ করতে পেরেছ। ২০২১ সালের ৩১ মার্চের আগেই রিলায়েন্স ইন্ডাস্ট্রিজকে ঋণমুক্ত করতে পেরেছি”।

reliance industries, ঋণমুক্ত রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, মুকেশ আম্বানি
মুকেশ আম্বানি।

করোনা-লকডাউনের মধ্য়েই কার্যত ‘লক্ষ্মীলাভ’ করে ফেললেন মুকেশ আম্বানি। নির্ধারিত সময়ের আগেই রীতিমতো চমকে দিয়ে একের এক এক বিদেশি বিনিয়োগ এনে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজকে ঋণমুক্ত করলেন মুকেশ। বিদেশি বিনিয়োগ ও রাইটস ইস্য়ুর সৌজন্য়ে সংস্থাকে ঋণমুক্ত করে নজির গড়লেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্য়ান ও ম্য়ানেজিং ডিরেক্টর। দু’মাসেরও কম সময়ে ১.৬৮ লক্ষ কোটির অর্থ ঘরে তুলে সংস্থাকে ঋণমুক্ত করার কথা শুক্রবার ঘোষণা করলেন মুকেশ।

এ প্রসঙ্গে এদিন এক বিবৃতিতে আম্বানি জানিয়েছেন, ”আজ আমি খুব খুশি ও অভিভূত যে আমরা আমাদের প্রতিশ্রুতি পূরণ করতে পেরেছ। ২০২১ সালের ৩১ মার্চের আগেই রিলায়েন্স ইন্ডাস্ট্রিজকে ঋণমুক্ত করতে পেরেছি”।

স্টক এক্সচেঞ্জকে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের তরফে জানানো হয়েছে, গত ৫৮ দিনে ১৬৮,৮১৮ কোটিরও বেশি ঘরে এনেছে সংস্থা। এর মধ্য়ে বিদেশি সংস্থার বিনিয়োগের ফলে জিও প্ল্য়াটফর্ম অর্জন করেছে মোট ১ লক্ষ ১৫ হাজার ৬৯৩.৯৫ কোটি টাকা। এছাড়াও রাইটস ইস্য়ুর সৌজন্য়ে সংস্থা লাভ করেছে ৪৩ হাজার ১২৪.২০ কোটি টাকা। উল্লেখ্য়, ২০২০ সালের ৩১ মার্চ পর্যন্ত রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের ঋণের অঙ্ক ছিল ১ লক্ষ ৬২ হাজার ৩৫ কোটি।

আরও পড়ুন: জিও ধামাকা! ফের মোটা টাকার বিনিয়োগ মুকেশ আম্বানির সংস্থায়

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘ বিশ্বব্য়াপী আর্থিক বিনিয়োগকারীদের সঙ্গে পার্টনারশিপ হয়েছে জিও-র। এ তালিকায় নয়া সংযোজন পিআইএফ-এর বিনিয়োগ। ভারতে ডিজিটাল সমাজ প্রতিষ্ঠায় দিশা দেখাবে সংস্থা”।

উল্লেখ্য়, সম্প্রতি সৌদি আরবের পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড (পিআইএফ) ১১ হাজার ৩৬৭ কোটি টাকার বিনিয়োগ করে জিও প্ল্য়াটফর্মে শামিল হয়েছে। জানা যাচ্ছে, এই বিনিয়োগে জিও প্ল্য়াটফর্মে ইক্য়ুইটি ভ্য়ালু ৪.৯১ লক্ষ টাকা ও এন্টারপ্রাইজ ভ্য়ালু ৫.১৬ লক্ষ কোটি টাকা। এই বিনিয়োগের ফলে জিও-র ২.৩২ শতাংশ শেয়ারের মালিকানা পাবে সৌদি আরবের ওই সংস্থা। এই বিনিয়োগের ফলে জিও-র ঘরে এল মোট ১ লক্ষ ১৫ হাজার ৬৯৩.৯৫ কোটি টাকা।

এর আগে, ফেসবুক, সিলভার লেক, ভিস্তা ইক্য়ুইটি পার্টনার্স, জেনারেল অটলান্টিক, কেকেআর, মুবাডালা, এডিআইএ, টিপিজি অ্য়ান্ড এল ক্য়াটার্টনের মতো নামী-দামী সংস্থা বিনিয়োগ করেছে মুকেশ আম্বানির সংস্থায়।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ril now net debt free after raising rs 1 69 lakh crore in less than two months mukesh ambani

Next Story
জিও ধামাকা! ফের মোটা টাকার বিনিয়োগ মুকেশ আম্বানির সংস্থায়jio, জিও, jio news
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com