বড় খবর

বাতিল হতে পারে ২০০০ টাকার নোট

বিপুল ঋণের বোঝা থেকে বাঁচতে কেন্দ্র বেশ ত্রুটিপূর্ণ এবং আদৌ টেকসই নয়, এমন কিছু পদ্ধতি অবলম্বন করেছে, যার ফলে আর্থিক ঘাটতির পরিমাণ বেড়েই চলেছে।

দেশের রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলোর বেসরকারিকরণের পথে উঠে পড়ে লেগেছে কেন্দ্র, এমনটা শোনা যাচ্ছে বিগত বেশ কিছুদিন ধরে। এই প্রসঙ্গে প্রাক্তন অর্থ সচিব সুভাষ চন্দ্র গার্গ নাকি ২০০০ টাকার নোট বাতিলের পরামর্শ দিয়েছেন কেন্দ্রকে। বৃহস্পতিবার সেই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি সামনে এসেছে।

চলতি বছরের ৩১ অক্টোবর চাকরি থেকে স্বেচ্ছাবসর নিয়ে ৭২ পাতার একটি প্রতিবেদন সামনে আনেন গার্গ। তাতে বলা হয়েছে বিপুল ঋণের বোঝা থেকে বাঁচতে কেন্দ্র বেশ ত্রুটিপূর্ণ এবং আদৌ টেকসই নয়, এমন কিছু পদ্ধতি অবলম্বন করেছে, যার ফলে আর্থিক ঘাটতির পরিমাণ বেড়েই চলেছে। গার্গ আরও জানিয়েছেন সরকারের লভ্যাংশের অধিকাংশই ঋণের বোঝা কমাতে খরচ হয়ে যায়।

আরও পড়ুন, নির্মাণ ক্ষেত্রে থমকে থাকা প্রকল্পে ২৫ হাজার কোটির তহবিল ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রীর

বাজেট বহির্ভূত ধার, এনএসএসএফ-এর থেকে ধার নিয়ে খাদ্য ভর্তুকি, রাসায়নিক এবং জৈব সারে ভর্তুকি ইত্যাদি সরকারকে কমাতে হবে, কেন্দ্রকে সেরকমই পরামর্শ দিয়েছিলেন গার্গ। ২০০০ টাকার নোট প্রসঙ্গে তিনি বলেন, “একটা বড় সংখ্যক ২০০০ এর নোট কিন্তু দেশের বাজারে ব্যবহার করা হচ্ছে না। লেনদেনের মাধ্যম হিসেবে খুবই কম প্রচলিত এটি। তাই অর্থনীতিকে বিঘ্নিত না করেই ২০০০ এর নোটের বিমুদ্রাকরণ সম্ভব”।

 Read the full story in English

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Rs 2000 notes can be demonetised subhash chandra garg

Next Story
নির্মাণ ক্ষেত্রে থমকে থাকা প্রকল্পে ২৫ হাজার কোটির তহবিল ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রীর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com