মার্কিন-চিন সংঘাত আবহে টাকার দামে রেকর্ড পতন!

বৃহস্পতিবার ডলারের বিপরীতে ভারতীয় টাকার মূল্য কমে হয়েছে ৭৯ টাকা৫১ পয়সা

মার্কিন-চিন সংঘাত আবহে টাকার দামে রেকর্ড পতন!
প্রতীকী ছবি

বৃহস্পতিবার ডলারের বিপরীতে ভারতীয় টাকার মূল্য কমে হয়েছে ৭৯ টাকা৫১ পয়সা । বাজার খোলার সময় টাকার দাম ৭৯টাকা ২১ পয়সা থাকলেও পরে তার পতন ঘটে, এবং মার্কিন ডলারের তুলনায় ভারতীয় টাকার দাম (rupee rate against dollar) কমে দাঁড়ায় ৭৯ টাকা ৫১ পয়সায়। বুধবার, বাজার বন্ধের সময় এবং মার্কিন ডলারের তুলনায় ৬২ পয়সা কমে  গিয়ে ভারতীয় টাকার দাম গিয়ে দাঁড়ায় ৭৯টাকা ১৫ পয়সা। যা চলতি বছরের মধ্যে রেকর্ড পতন। বিশেষজ্ঞরা মার্কিন চিন উত্তেজনাকেই এই টাকার মূল্য কমের জন্য দায়ি করেছেন।

ফের ধস দেশের অর্থনীতিতে। ফের কমল টাকার দাম। বৃহস্পতিবার বাজার খোলার পর টাকার দাম মার্কিন ডলারের তুলনায় ফের ৩৬ পয়সা কমল। টাকার দাম কমে দাঁড়িয়েছে ৭৮.৫১ টাকা। কেন বারবার এই টাকার দামে পতন হচ্ছে। অর্থনীতি বিশেষজ্ঞদের মতে, অভ্যন্তরীণ বাজার, অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি ও বিদেশি পুঁজি কমে যাওয়া দেশের অর্থনীতিতে প্রভাব ফেলেছে। আগামী কয়েক সপ্তাহে এই চাপ আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

পাশাপাশি ভারতের রপ্তানি উল্লেখযোগ্যভাবে কমেছে। যদিও প্রথমবারের মতো ১৭ মাসের মধ্যে জুলাই মাসে, যখন বাণিজ্য ঘাটতি রেকর্ড ৩১ বিলিয়ন মার্কিন ডলারে তিনগুণ হয়েছে, যা অপরিশোধিত তেল আমদানিতে ৭০ শতাংশের বেশি বৃদ্ধির ফলে।

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Rupee falls 36 paise to 79 51 against us dollar in early trade

Next Story
ভারতের অবস্থা শ্রীলঙ্কা-পাকিস্তানের মতো হবে না, দাবি রঘুরাম রাজনের, কোন যুক্তিতে?