scorecardresearch

বড় খবর

সর্বনিম্ন টাকার দাম, ডলারের তুলনায় আরও পড়ল রুপির মূল্য

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে ভয়ঙ্কর পরিস্থিতি আন্তর্জাতিক বাজারে।

Indian Rupee
আরও কমল টাকার দাম

আরও কমল টাকার দাম। মার্কিন ডলারের তুলনায় কমতে কমতে আরও তলানিতে গিয়ে ঠেকল ভারতীয় মুদ্রা। সোমবার ৭ মার্চ ডলারের তুলনায় আগের দামের থেকে ৮৪ পয়সা বেড়ে টাকার দাম গিয়ে দাঁড়াল ৭৭.০১ টাকায়। রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের জেরে বিশ্ববাজারে যে প্রভাব পড়েছে, তার কারণেই আরও পড়ল টাকার দাম।

ফোরেক্স ট্রেডার্সরা জানিয়েছেন, রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে সংঘাতের জেরে পেট্রোপণ্যের দাম আকাশছোঁয়া হচ্ছে। যার ফলে মুদ্রাস্ফীতি হচ্ছে। ব্যবসাও প্রভাবিত হচ্ছে। বিদেশি বাজারে ভারতীয়র রুপির দাম এদিন শুরুতে ছিল ৭৬.৮৫ টাকা। কিন্তু দিনের শেষে মার্কিন ডলারের তুলনায় তার দাম আরও পড়ে ৭৭.০১ টাকা হল।

শুক্রবার টাকার দাম ২৩ পয়সা পড়েছিল। তখন টাকার দাম হয়েছিল ৭৬.১৭ টাকা। গত ১৫ ডিসেম্বরের পর সর্বনিম্ন ছিল টাকার দাম। এদিকে, ক্রুড ওয়েলের দাম আন্তর্জাতিক বাজারে বৃদ্ধির ফলে নিত্য প্রয়োজনীয় জিনিসের দামও বেড়েই চলেছে। যার ফলে মুদ্রাস্ফীতি মারাত্মক আকার নিতে চলেছে। টাকা-ডলারের বিনিময় মূল্যেও এর প্রভাব অবশ্যম্ভাবী।

আরও পড়ুন Air India-র CEO হওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান ইলকার আইসি-র

বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম একলাফে ৬.৫৫ শতাংশ বেড়ে ১২৫.৮৫ ডলার প্রতি ব্যারেল হয়েছে। যা কপালে চিন্তার ভাঁজ ফেলেছে ব্যবসায়ীদের।

এদিকে, রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের জেরে সেনসেক্সের পতন অব্যাহত। সোমবার প্রায় দেড় হাজার পয়েন্ট সেনসেক্স পড়ে দিনের শেষে ৫২,৮৪৩ পয়েন্টে গিয়ে দাঁড়িয়েছে। প্রায় ৩ শতাংশ পড়েছে সেনসেক্স।

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Rupee plummets 84 paise to all time low of 77 01 against u s dollar amid ukraine crisis