scorecardresearch

বড় খবর

টাকার দামে বড় পতন, ১ মার্কিন ডলারের দামে সর্বকালীন রেকর্ড

বুধবার ডলার পিছু টাকার দাম ছিল ৭৭ টাকা ৬১ পয়সা।

Rupee slumps 10 paise to close at all-time low against US dollar

ভারতীয় টাকার মূল্য আরও কমল। বৃহস্পতিবার বাজার বন্ধের সময় ডলার প্রতি টাকার দাম বেড়ে দাঁড়ায় ৭৭.৭২ টাকা। এই হারে টাকার দামের পতন এখনও পর্যন্ত সর্বকালের রেকর্ড।

বুধবার ডলার পিছু টাকার দাম ছিল ৭৭ টাকা ৬১ পয়সা। এ দিন ট্রেডিং সেশনের একটা সময়, ডলার পিছু টাকার দাম কমে হয় দাঁড়ায় ৭৭ টাকা ৭৬ পয়সা। শেষে তা গিয়ে পৌঁছায় ৭৭.৭২-তে।

করোনা অতিমহামারীর পর থেকেই সমগ্র বিশ্বের মতই ভারতীয় অর্থনীতিও ধাক্কা খেয়েছে। তার মধ্যে গত কয়েক মাস ধরে রাশিয়া ইউক্রেন যুদ্ধের জেরে জ্বালানী তেল সহ নানা সামগ্রীর দাম বেড়েছে। ফলে টাকার দাম ক্রমশ পড়তে থাকে।

মতিলাল ওসওয়ালের ফিনান্সিয়াল সার্ভিসেসের ফরেক্স ও বুলিয়ন বিশ্লেষক গৌরাঙ্গ সোমাইয়া বলেছেন, ‘অভ্যন্তরীণ এবং বৈশ্বিক ইক্যুইটিতে তীক্ষ্ণ বিক্রি হওয়া সত্ত্বেও টাকা একটি সংকীর্ণ পরিসরে একত্রিত হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত অর্থনৈতিক সংখ্যা অনুমানের নিচে আসার পরে ডলারও উচ্চ স্তর থেকে ফিরে এসেছে।’

গ্লোবাল অয়েল বেঞ্চমার্ক ব্রেন্ট ক্রুড ফিউচার ১.৮৭ শতাংশ কমে ব্যারেল প্রতি দাম হয়েছে ১০৭.০৭ মার্কিন ডলার।

বিএসই ৩০ শেয়ারের সেনসেক্স ১,৪১৬.৩০ পয়েন্ট বা ২.৬১ শতাংশ কমে ৫২,৭৯২.২৩ এ শেষ হয়েছে, যেখানে বিস্তৃত এনএসই নিফটি ৪৩০.৯০ পয়েন্ট বা ২.৬৫ শতাংশ কমে ১৫,৮০৯.৪০ এ দাঁড়িয়েছে।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Rupee slumps 10 paise to close at all time low against us dollar