বড় খবর

ইয়েস ব্যাঙ্কের ৪৯ শতাংশ শেয়ার কিনবে এসবিআই

চেয়ারম্যানের ঘোষণা সমস্যা জর্জরিত ইয়েস ব্যাঙ্কের শেয়ার কিনতে এসবিআইয়ের ব্যায় হবে ২, ৪৫০ কোটি টাকা।

এসবিআইয়ের চেয়ারম্যান রজনীশ কুমার।

ইয়েস ব্যাঙ্ককে বাঁচাতে আসরে নামল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। ইয়েস ব্যাঙ্কেরর ৪৯ শতাংশ শেয়ার কিনতে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা এসবিআই। শনিবার এই সিদ্ধান্তের কথা জানান এসবিআইয়ের চেয়ারম্যান রজনীশ কুমার। চেয়ারম্যানের ঘোষণা সমস্যা জর্জরিত ইয়েস ব্যাঙ্কের শেয়ার কিনতে এসবিআইয়ের ব্যায় হবে ২, ৪৫০ কোটি টাকা।

এসবিআইয়ের চেয়ারম্যান রজনীশ কুমার জানিয়েছেন যে, ইয়েস ব্যাঙ্কের শেয়ার কেনার বিষয়ে সোমবার রিজার্ভ ব্যাঙ্ককে বিস্তারিত জানানো হবে। স্টেট ব্যাঙ্কের চেয়ারম্যান জানিয়ে দিয়েছেন, ইয়েস ব্যাঙ্কের গ্রাহকদের চিন্তার কোনও কারণ নেই। প্রত্যেকের আমানত সুরক্ষিত রয়েছে। প্রাথমিকভাবে সমস্যা হলেও কোনও গ্রাহকেরই টাকা নষ্ট হবে না।

রজনীশ কুমারের আশ্বাস, ‘ইয়েস ব্যাঙ্ক বিনিয়োগ করার ফলে স্টেট ব্যাঙ্কের মূলধনের অনুপাতে কোনও প্রভাব পড়বে না। বাজার থেকে নতুন করে মূলধন জোগাড় করার প্রয়োজন নেই। সরকারের কাছ থেকেওঅতিরিক্ত মূলধন তুলতে হবে না। তাছাড়া, আমার মনে হয় না ইয়েস ব্যাঙ্ককে আমাদের বিনিয়োগের পরিমাণ ১০ হাজার কোটি টাকার বেশি হবে।’

আরও পড়ুন: ইয়েস সঙ্কট: কলকাতার বিভিন্ন শাখায় আতঙ্কিত গ্রাহকদের লম্বা লাইন

ইয়েস ব্যাঙ্কের গ্রাহকরা সর্বোচ্চ ৫০ হাজার টাকাই তুলতে পারবেন ব্যাঙ্ক থেকে। বৃহস্পতিবার কেন্দ্রের এই নির্দেশে চরম উৎকণ্ঠায় গ্রাহকরা। ৩ এপ্রিল পর্যন্ত ইয়েস ব্যাঙ্কের গ্রাহকরা সর্বোচ্চ ৫০ হাজার টাকাই তুলতে পারবেন ব্যাঙ্ক থেকে। কেন্দ্রের তরফে আরও বলা হয়েছে, ইয়েস ব্যাঙ্কের কাজকর্মের সূচনা এবং কাজ চালিয়ে যাওয়ার পদক্ষেপ হিসেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশের শীর্ষ ব্যাঙ্ক আরবিআই-এর আবেদনের ভিত্তিতে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানানো হয়েছে। তবে চিকিৎসা, উচ্চশিক্ষা, বিয়ের মতো পরিস্থিতিতে আপতকালীন ভিত্তিতে বেশি টাকার প্রয়োজন হলে তা তোলা যাবে বলেও ওই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। রিজার্ভ ব্যাঙ্কের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, “ব্যাঙ্কের গুরুতর আর্থিক অবনতির কথা মাথায় রেখে ৩০ দিনের জন্য বোর্ডের হস্তান্তর করা হচ্ছে”। ইয়েস ব্যাঙ্কের অংশীদারিত্ব কেনার জন্য স্টেট ব্যাঙ্কের নেতৃত্বে তৈরি করা কনসোর্টিয়ামের অনুমোদন দিয়েছে সরকার।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Sbi chairman rajnish kumar yes bank 49 stake cost rs 2450 crore

Next Story
ইয়েস সংকট: ‘টাকা তোলায় নিষেধাজ্ঞা থাকলেও আমানতকারীদের অর্থ সুরক্ষিত’
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com