বড় খবর

এসবিআই-তে আর নয় ন্যূনতম ব্যালেন্স, তবে কমানো হল সেভিংসের সুদ

মেট্রো শহর, আধা শহর এবং গ্রামাঞ্চলে এই ন্যূনতম ব্যালেন্সের পরিমাণ ছিল যথাক্রমে ৩ হাজার, ২ হাজার এবং ১ হাজার টাকা।

সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স না রাখলে এতদিন এসবিআই গ্রাহকদের কাছ থেকে অতিরিক্ত টাকা কাটার চল ছিল। বুধবার সেই নিয়ম তুলে দিল দেশের সবচেয়ে বৃহত্তম ব্যাঙ্ক। তবে খুশির খবরের পাশাপাশি সাধারণ মানুষের জন্য দুঃখের খবরও রয়েছে। সেভিংস অ্যাকাউন্টে সুদের পরিমাণ কমিয়ে ৩ শতাংশ করা হয়েছে একইসঙ্গে। এর ফলে ক্ষতিগ্রস্ত হতে চলেছেন ৪৪.৫১ কোটি গ্রাহক।

এ ছাড়া গ্রাহকদের জন্য এসএমএ চার্জও মুকুব করেছে ভারতীয় স্টেট ব্যাঙ্ক।

আরও পড়ুন, এক মাসে দু’বার ফিক্সড ডিপোজিটে সুদের হার কমাল এসবিআই

তবে এতদিন পর্যন্ত অ্যাকাউন্টে ১ লক্ষ টাকার কম ব্যালেন্স থাকলে সেভিংস অ্যাকাউন্টে সুদের পরিমাণ ছিল ৩২৫ শতাংশ। তবে এখন সবার জন্যই সুদের পরিমাণ কমিয়ে ৩ শতাংশ করে দেওয়া হল। ব্যাঙ্কের তরফে এক বিব্তিতে জানানো হয়েছে “ন্যূনতম গড় ব্যালেন্স না থাকলে এতদিন যে বাড়তি টাকা কাটা হত, এখন থেকে তা তুলে নেওয়া হল”।

মেট্রো শহর, আধা শহর এবং গ্রামাঞ্চলে এই ন্যূনতম ব্যালেন্সের পরিমাণ ছিল যথাক্রমে ৩ হাজার, ২ হাজার এবং ১ হাজার টাকা।

শেষ কয়েক মাস ধরেই ক্রমাগত স্থায়ী আমানতে সুদের হার কমাচ্ছিল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। ১১ মার্চ ফের আরেকবার সুদের হার কমাল দেশের সবচেয়ে বড়ো রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। ১ থেকে ১০ বছর পর্যন্ত স্থায়ী আমানতে সুদের হারে ২৫ থেকে ৫০ বেসিস পয়েন্ট কমিয়েছে স্টেট ব্যাঙ্ক। ৭দিন থেকে ১ বছরের কম সময়ের স্থায়ী আমানতে ১০ থেকে ৫০ বেসিস পয়েন্ট সুদ কমাল এসবিআই। আজ অর্থাৎ ১০ মার্চ থেকেই কার্যকর হচ্ছে পরিবর্তিত সুদের হার।

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sbi cuts interest rate on savings bank accounts to 3 per cent scraps minimum balance requirement

Next Story
এক মাসে দু’বার ফিক্সড ডিপোজিটে সুদের হার কমাল এসবিআইstate bank of india
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com