ঋণের ওপর সুদের হার ১৫ বেসিস পয়েন্ট কমাল এসবিআই

এই পদক্ষেপের ফলে আগামী ১০ মে থেকে সবরকম ঋণে সুদের হার ৭.৪০ শতাংশ থেকে কমে হবে ৭.২৫ শতাংশ। এক বিবৃতিতে এসবিআই জানিয়েছে, এই নিয়ে উপর্যুপরি ১২ বার কমানো হলো MCLR।

By: New Delhi  May 7, 2020, 6:36:28 PM

লকডাউনের মধ্যেই গ্রাহকদের জন্য কিছুটা হলেও সুখবর শোনাল ভারতের বৃহত্তম ব্যাঙ্ক। মারজিনাল কস্ট অফ ফান্ডস ভিত্তিক লেন্ডিং রেট (Marginal Cost of funds based Lending Rate বা MCLR) আজ ১৫ বেসিস পয়েন্ট কমাল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)।

এই পদক্ষেপের ফলে আগামী ১০ মে থেকে সবরকম ঋণে সুদের হার ৭.৪০ শতাংশ থেকে কমে হবে ৭.২৫ শতাংশ। এক বিবৃতিতে এসবিআই জানিয়েছে, এই নিয়ে উপর্যুপরি ১২ বার কমানো হলো MCLR। “এর ফলে MCLR-এর সঙ্গে যুক্ত উপযুক্ত গৃহঋণ অ্যাকাউন্টে ৩০ বছরের মেয়াদে ২৫ লক্ষ টাকা ঋণের ওপর মাসিক সুদের হার কমবে আনুমানিক ২৫৫ টাকা,” বলা হয়েছে ওই বিবৃতিতে।

এও পদক্ষেপের ফলে উপকৃত হবেন এসবিআই-এর সেইসব গ্রাহক, যাঁদের ঋণ ব্যাঙ্কের MCLR-এর সঙ্গে সংযুক্ত। প্রতিবার ব্যাঙ্ক তার ‘বেঞ্চমার্ক রেট’ বদলালেই বদলে যায় MCLR-ও।

ঋণদানের হার ছাড়াও ‘তিন বছরের মেয়াদ পর্যন্ত’ রিটেল টার্ম ডিপোজিট-এর ওপর ২০ বেসিস পয়েন্ট সুদের হার কমিয়ে দিয়েছে এসবিআই। নতুন হার চালু হচ্ছে ১২ মে থেকে।

পাশাপাশি প্রবীণ নাগরিক অর্থাৎ সিনিয়র সিটিজেন গ্রাহকদের জন্য বর্ধিত সুদের হার যুক্ত একটি বিশেষ ডিপোজিট স্কিম চালু করছে এসবিআই। ‘SBI Wecare Deposit’ নামের এই প্রকল্প বর্তমানে ক্রমশ কমতে থাকা সুদের হারের যুগে সিনিয়র সিটিজেনদের আর্থিক সুরক্ষা প্রদান করবে, মনে করছে ব্যাঙ্ক।

এই নতুন স্কিমের অধীনে সিনিয়র সিটিজেনদের পাঁচ বছর বা তার বেশি মেয়াদের রিটেল টার্ম ডিপোজিটের ওপর পাওয়া যাবে অতিরিক্ত ৩০ বেসিস পয়েন্টের প্রিমিয়াম, বলছে ব্যাঙ্কের বিবৃতি। এই নতুন স্কিম চালু থাকবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Business News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Sbi cuts mclr by 15 bps state bank of india

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং