scorecardresearch

বড় খবর

SBI Net Banking: ‘লক-আনলক’, সুরক্ষিত ইন্টারনেট ব্যাঙ্কিং পরিষেবা দিতে নয়া উদ্যোগ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার

SBI Net Banking Lock/Unlock Feature: “আপনার অ্যাকাউন্টকে আরও সুষ্ঠুভাবে নিয়ন্ত্রণ করতে এবং সুরক্ষা দেওয়ার জন্য আপনি হোমপেজে উপলব্ধ ‘লক এবং আনলক ব্যবহারকারী’ লিঙ্কের মাধ্যমে অ্যাকাউন্ট লক এবং আনলক করতে পারবেন”।

SBI Net Banking Update, Lock/Unlock Feature of SBI Net Banking
স্টেট ব্যাঙ্ক নিয়োগ
SBI Net Banking Lock Feature to Avoid Fraud: ডেবিট কার্ড বাতিল করে দেওয়ার মতো চাঞ্চল্যকর খবরের পর এবার ইন্টারনেট ব্যাঙ্কিংকে আরও সুরক্ষিত করতে নয়া ব্যবস্থা গ্রহণ করতে চলেছে দেশের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এসবিআই। যেভাবে ইদানীং ইন্টারনেট ব্যাঙ্কিং-এ জালিয়াতি বেড়ে চলেছে সেই কথা মাথায় রেখেই দেশের নাগরিকদের ব্যাঙ্কিং পরিষেবাকে সুরক্ষিত করতে এবার নেট ব্যাঙ্কিং-এ ‘লক-আনলক’ ফিচার আনতে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এরফলে গ্রাহকরা নিজেদের অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে নেট ব্যাঙ্কিং করার সময় অ্যাকাউন্ট ‘আনলক’ এবং পরবর্তীতে অ্যাকাউন্ট ‘লক’ করে রাখতে সক্ষম হবেন।

এসবিআই-এর অফিসিয়াল ওয়েবসাইটে বলা হয়েছে, “আপনার অ্যাকাউন্টকে আরও সুষ্ঠুভাবে নিয়ন্ত্রণ করতে এবং সুরক্ষা দেওয়ার জন্য আপনি হোমপেজে উপলব্ধ ‘লক এবং আনলক ব্যবহারকারী’ লিঙ্কের মাধ্যমে অ্যাকাউন্ট লক এবং আনলক করতে পারবেন”। প্রাথমিকভাবে রিটেল ইউজারদের জন্যই এই সুবিধাটি মিলবে।

SBI Net Banking Lock/Unlock Feature

নেট ব্যাঙ্কিংয়ে ‘লক এবং আনলক’ সিস্টেমটি কীভাবে ব্যবহার করবেন?

* নিজের অ্যাকাউন্ট লক করার আগে প্রথমে পাসওয়ার্ডটি সযত্নে রাখুন নিজের কাছে। অবশ্যই নিজের প্রোফাইল পাসওয়ার্ড এবং এই লগ ইন পাসওয়ার্ড আলাদা হতে হবে। প্রোফাইল পাসওয়ার্ড দিয়ে মোবাইল নম্বর পরিবর্তন, থার্ড পার্টি অ্যাক্সেস করা যাবে।

* প্রথমে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অফিসিয়াল ওয়েবসাইটে যান

* সেখানে ‘Lock & Unlock User’-এ ক্লিক করুন। এরপর একটি নতুন উইন্ডো খুলবে।

* ওয়েবপেজটিতে প্রয়োজনীয় তথ্য ইনপুট দিতে হবে। যেমন- ইন্টারনেট ব্যাঙ্কিং ইউজার নেম, অ্যাকাউন্ট নম্বর ইত্যাদি।

* এরপর কনফার্ম করলে স্ক্রিনে অপর একটি মেসেজ দেখতে পাওয়া যাবে। যেখানে ‘Lock User Access’ আসলে কী সেটির বিষয়ে একটি সতর্কীকরণ মেসেজ দেওয়া থাকবে।

*ওটিপি-টি দেওয়া মাত্রই ইন্টারনেট ব্যাঙ্কিং অ্যাক্সেস বন্ধ হয়ে যাবে।

নেট ব্যাঙ্কিং পরিষেবা আনলক করার ক্ষেত্রে-

*প্রথমে প্রথমে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অফিসিয়াল ওয়েবসাইটে যান। সেখানে ‘Lock & Unlock User’-এ ক্লিক করুন। এরপর একটি নতুন উইন্ডো খুলবে।

* সেখানে ‘OK’ বাটনটিতে ক্লিক বা টাচ করলে অ্যাকাউন্টে রেজিস্টার্ড মোবাইল নাম্বারটিতে একটি ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) চলে আসবে। জয়েন্ট অ্যাকাউন্টের ক্ষেত্রে প্রাইমারি অ্যাকাউন্ট হোল্ডারের ফোন নম্বরটিতেই ওটিপি যাবে। প্রোফাইল পাসওয়ার্ডটি দেওয়া হয়ে গেলে, আনলক হয়ে যাবে ইন্টারনেট ব্যাঙ্কিং পরিষেবা।

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Sbi net banking access lock and unlock feature prevent frauds