স্থগিত রাখা ঋণ ছাড়ের বিষয়ে আরবিআইকে নোটিস সুপ্রিম কোর্টের

আগামী ৩ মাস ঋণগ্রহীতার কাছ থেকে কোনও রকমের ইএমআই নেবে না৷ করোনা ভাইরাসের প্রেক্ষাপট বিবেচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

By:
Edited By: Pallabi Dey New Delhi  May 26, 2020, 4:48:44 PM

লকডাউনে এমনিতেই ধুঁকছিল অর্থনীতি। গত মার্চ মাসে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)-এর পক্ষ থেকে ঘোষণা করা হয়েছিল ব্যাঙ্ক-সহ অন্যান্য আর্থিক সংস্থা আগামী ৩ মাস অর্থাৎ ১ মার্চ থেকে ৩১ মে ২০২০ পর্যন্ত ঋণগ্রহীতার কাছ থেকে কোনও রকমের ইএমআই নেবে না৷ করোনা ভাইরাসের প্রেক্ষাপট বিবেচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এবার সেই স্থগিত রাখা ঋণ ছাড়ের বিষয়ে আরবিআই ও কেন্দ্রকে নোটিস পাঠাল দেশের শীর্ষ আদালত।

দেশব্যাপী লকডাউন ঘোষণার পর মার্চের ২৭ তারিখ আরবিআই মার্চ মোরেটোরিয়ামের অন্তর্গত টার্ম লোন, গৃহঋণ, ক্রেডিট কার্ডের কিস্তির ক্ষেত্রেও তিনমাসের ছাড় দেওয়া হয়েছিল৷ এছাড়াও সমস্ত রকমের বাণিজ্যিক, আঞ্চলিক, গ্রামীণ, এনবিএফসির ক্ষেত্রে সমস্ত রকমের টার্মলোনের ইএমআইয়ের তিন মাসের স্থগিতাদেশ ছিল৷

পাশপাশি গ্রাহকদের ঋণের ইতিহাস এবং তাঁদের অ্যাকাউন্টগুলিকে নন পারফর্মিং অ্যাসেটস (এনপিএ) হিসাবে ট্যাগ করা হবে না এমনটাই জানান হয়েছিল আরবিআইয়ের পক্ষ থেকে। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর জানিয়েছিলেন সমস্ত ব্যাঙ্কের সঙ্গে বৈঠকের পর মোরেটোরিয়ামের সময়সীমা বাড়ানোর বিষয়ে কথা হয়েছে। এমনকী সেই মোতাবেক দেশে অর্থনৈতিক পরিস্থিতি সামলাতে ঋণ পরিশোধের সময়সীমা আরও তিনমাস বাড়ানোর সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Business News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Sc notice to rbi on plea seeking loan interest waiver during moratorium

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X