বড় খবর

জেল থেকে বাঁচতে ৮৪ কোটি ডলার দিতে সুব্রত রায়কে নির্দেশ SEBI-র

ভারতের সুপ্রিম কোর্ট ২০১২ সালে রায় দিয়েছে যে সাহারা গ্রুপের সংস্থাগুলি সিকিউরিটিজ আইন লঙ্ঘন করেছে এবং অবৈধভাবে কয়েক হাজার বিলিয়ন ডলার সংগ্রহ করেছে।

জেলের বাইরে থাকতে হলে সাহারাশ্রী সুব্রত রায়কে ৮৪ কোটি ডলার দিতে হবে নয়ত প্যারোল বাতিল হবে তাঁর, সুপ্রিম কোর্টে এমনটাই আবেদন করা হয়েছে। ব্লুমবার্গের তথ্য অনুসারে, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI) জানিয়েছে যে সাহারা ইন্ডিয়া পরিবার গ্রুপের দুটি সংস্থা এবং গ্রুপের প্রধান রায়ের ৬২ হাজার ৬০০ কোটি টাকা বকেয়া রয়েছে।

ভারতের সুপ্রিম কোর্ট ২০১২ সালে রায় দিয়েছে যে সাহারা গ্রুপের সংস্থাগুলি সিকিউরিটিজ আইন লঙ্ঘন করেছে এবং অবৈধভাবে কয়েক হাজার বিলিয়ন ডলার সংগ্রহ করেছে। সংস্থাগুলি জানিয়েছে যে কোটি কোটি ভারতীয় যে ব্যাংকিংয়ের সুবিধা নিতে পারছে না তাদের কাছ থেকে নগদ অর্থ সংগ্রহ করা হয়েছিল। সেবি বিনিয়োগকারীদের সন্ধান করতে পারেনি এবং সাহারা সংস্থাগুলি যখন অর্থ পরিশোধে ব্যর্থ হয়, তখন আদালত সুব্রত রায়কে জেলে পাঠায়।

আরও পড়ুন, চাঁদা দিতে অপারক, ১৪টি পরিবারকে একঘরে করল ‘সমাজ’

যদিও বৃহস্পতিবার সাহারা গ্রুপের তরফে সেবির এই বক্তব্যকে অন্যায্য বলা হয়েছে। তাঁদের বক্তব্য বিনিয়োগকারীদের টাকা ফেরত দেওয়া হয়েছে। তবু ১৫ শতাংশ সুদ ধার্য করেছে সেবি। একসময় ভারতের সবচেয়ে ক্ষমতাশালীদের একজন ছিলেন সুব্রত রায়।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Business news here. You can also read all the Business news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sebi asks subrata roy to pay 8 4 billion to avoid jail

Next Story
দীপাবলির মরসুমে কেনাকাটার হিড়িকে প্রমাণিত ভারতের অর্থনীতি জেগে উঠছে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com