scorecardresearch

বড় খবর

পুতিনের ঘোষণায় ব্যাপক ধস শেয়ার বাজারে, পড়ল সেনসেক্স-নিফটি

যুদ্ধ প্রভাব ফেলবে বাজারে এই আশঙ্কায় অনেকেই শেয়ার বাজারে বিনিয়োগ করতে চাইছেন না বলে মনে করছে অর্থনীতিবিদরা।

পুতিনের ঘোষণায় ব্যাপক ধস শেয়ার বাজারে, পড়ল সেনসেক্স-নিফটি
শেয়ার বাজারে ধ্বস, চিন্তায় বিনিয়োগকারীরা

ইউক্রেনের ঘাড়ে শ্বাস ফেলছে রাশিয়া। তার প্রভাব পড়তে শুরু করেছে শেয়ার বাজারে। এক ধাক্কায় ১৬০০ পয়েন্ট পড়ল শেয়ার বাজার। আজ সকালে বাজার খোলার সঙ্গে সঙ্গে শেয়ার বাজারে ধস নামতে শুরু করে। নিফটিতেও রাশিয়া-ইউক্রেনের মাঝে উত্তেজনার প্রভাব পড়েছে। এক ধাক্কায় ১৬,৬০০ মার্ক পড়েছে নিফটি।

বৃহস্পতিবার বাজার খোলার কিছুটা আগেই ইউক্রেনে ‘সামরিক অভিযানের’ ঘোষণা করেন রাশিযার ভ্লাদিমির পুতিন। সেই ঘোষণার জেরে বাজার খোলার পরেই রক্তক্ষরণ হয় সেনসেক্সের। নেমে যায় ৫৬,০০০ পয়েন্টের নীচে। নিফটির ক্ষেত্রেও অন্যথা হয়নি। তিন শতাংশের বেশি পতনের সাক্ষী থেকেছে নিফটি। নেমে গিয়েছে ১৬,৫৫০ পয়েন্টের নীচে। সকাল ১০:২৮ মিনিটে, এসএন্ডপি বিএসই সেনসেক্স ১৬১৪.০৭ পয়েন্ট (২.৮২ শতাংশ) কমে ৫৫,৬১৭.৯৯ এ- এসে দাঁড়িয়েছে যেখানে নিফটি ৫০ ৪৭৬.৮৫ পয়েন্ট (২.৭৯ শতাংশ) কমে ১৬,৫৮৬.৪০ এ দাঁড়িয়েছে।

উল্লেখ্য, বৃহস্পতিবার সকাল ছ’টার কিছুটা আগে (স্থানীয় সময়) টেলিভিশন বার্তায় পুতিন বলেন, ‘আমি সামরিক অভিযানের সিদ্ধান্ত নিয়েছি।’ ইউক্রেনের বাহিনীকে অস্ত্র ছাড়ার বার্তা দেওয়ার পাশাপাশি আমেরিকা-সহ পশ্চিমী দুনিয়াকে পুতিন হুঁশিয়ারি দেন, যে দেশ সেই ‘সামরিক অভিযানে’ হস্তক্ষেপ করবে, তাদের ফল ভুগতে হবে। তিনি অভিযোগ করেন, ইউক্রেনকে ন্যাটোয় যোগদান থেকে বিরত করার যে দাবি করছিল ক্রেমলিন, তাতে কোনও ভ্রূক্ষেপ করেনি আমেরিকা এবং বন্ধু রাষ্ট্রগুলি। সেই পরিস্থিতিতে ‘সামরিক অভিযানের’ ঘোষণা করলেও ইউক্রেন দখলের কোনও অভিপ্রায় নেই বলে দাবি করেছেন পুতিন।

আন্তর্জাতিক ক্ষেত্রে একাধিস শেয়ার বাজারের ইউক্রেন এবং রাশিয়ার সম্পর্কের উত্তেজনার প্রভাব পড়েছে। ভারতের সঙ্গে এই দুই দেশেরই বাণিজ্যিক সম্পর্ক রয়েছে। যুদ্ধ প্রভাব ফেলবে বাজারে এই আশঙ্কায় অনেকেই শেয়ার বাজারে বিনিয়োগ করতে চাইছেন না বলে মনে করছে অর্থনীতিবিদরা। ইউক্রেন এবং রাশিয়ার সম্পর্কের টানা পোড়েনে প্রভাব পড়েছে গোটা ইউরোপে। জার্মানি, ফ্রান্স, ব্রিটেনেও তার গুরুতর প্রভাব পড়বে বলে আশঙ্কা করছেন অর্থনীতিবিদরা।

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Sensex down 1600 points nifty trades below 16600 mark as russia starts military operation in eastern ukraine