scorecardresearch

৩৭০ ধারা প্রত্যাহারের খবরে ছন্দে ফিরল সেনসেক্স-নিফটি

৩৭০ ধারা প্রত্যাহারের খবর ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গেই ৩৫০ পয়েন্ট বেড়ে সেনসেক্স সূচক দাঁড়ায় ৩৬,৭৩৬.৯৫ -এ। নিফটি প্রায় ১০০ পয়েন্ট বেড়ে ১০,৯০০ তে এসে ঠেকেছে।

৩৭০ ধারা প্রত্যাহারের খবরে ছন্দে ফিরল সেনসেক্স-নিফটি

জম্মু কাশ্মীরের ভবিষ্যৎ নিয়ে তৈরি হয়েছিল অনিশ্চয়তা। সোমবার সকাল থেকেই নিম্নমুখী ছিল সেনসেক্স। রাজ্যসভায় অমিত শাহের ৩৭০ ধারা প্রত্যাহারের খবরেই ফের ছন্দে ফিরল শেয়ার বাজার।

সোমবারের সকালে শেয়ার বাজার খুলতেই বিএসই সেনসেক্সের সূচকে বড় পতন হয়েছিল। এক ধাক্কায় সেনসেক্স নেমেছিল ৬৫০ পয়েন্ট। নিফটি নেমে আসে ১০,৮০০ পয়েন্টের নিচে। বেলা গড়ালেই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রাজ্যসভায় ৩৭০ ধারা প্রত্যাহারের প্রস্তাব পেশ করেন। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সেই নির্দেশে সই করার সাথে সাথেই ফের ঊর্ধমুখী হয় সেনসেক্স।

৩৫০ পয়েন্ট বেড়ে সেনসেক্স সূচক দাঁড়ায় ৩৬,৭৩৬.৯৫ -এ। নিফটি প্রায় ১০০ পয়েন্ট বেড়ে ১০,৯০০ তে এসে ঠেকেছে।

আরও পড়ুন, জম্মু কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল, ১০ টি বিষয় যা আপনার জানা জরুরি

বিগত কয়েক দিনে কাশ্মীর সংকটের মাঝে সবচেয়ে বেশি খ্ষতির সম্মুখীন হয়েছে ইয়েস ব্যাঙ্ক এবং টাটা মোটরস। বড় ক্ষতির মুখে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলির শেয়ার দর। এদিন ৯৮ পয়সা পড়ে মার্কিন ডলারের তুলনায় ভারতীয় মুদ্রার দর এসে দাঁড়ায় ৭০.৫৮ টাকায়। সোমবার সকাল পর্যন্ত লাভের মুখ দেখেছে শুধুমাত্র ইনফোসিস, এইচডিএফসি এবং টিসিএস।

প্রসঙ্গত, ৩৭০ ধারা সংবিধানের অন্তর্ভুক্ত হয়েছিল ১৯৪৯ সালের ১৭ অক্টোবর। এই ধারাবলে জম্মুকাশ্মীরকে ভারতীয় সংবিধানের আওতামুক্ত রাখা হয় (অনুচ্ছেদ ১ ব্যতিরেকে) এবং ওই রাজ্যকে নিজস্ব সংবিধানের খসড়া তৈরির অনুমতি দেওয়া হয়। এই ধারা বলে ওই রাজ্যে সংসদের ক্ষমতা সীমিত। ভারতভুক্তি সহ কোনও কেন্দ্রীয় আইন বলবৎ রাখার জন্য রাজ্যের মত নিলেই চলে। কিন্তু অন্যান্য বিষয়ে রাজ্য সরকারের একমত হওয়া আবশ্যক। ১৯৪৭ সালে, ব্রিটিশ ভারতকে ভারত ও পাকিস্তানে বিভাজন করে ভারতীয় সাংবিধানিক আইন কার্যকর হওয়ার সময়কাল থেকেই ভারতভুক্তির বিষয়টি কার্যকরী হয়।

 

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Sensex nifty trade in red during kashmir tension