scorecardresearch

বড় খবর

করোনা আতঙ্কে শেয়ার বাজারে ধস

বিশ্বজুড়ে করোনাভাইরাসের আতঙ্কের জেরেই এই পতন বলে মনে করছেন শেযার বিশেষজ্ঞরা।

করোনা আতঙ্কে শেয়ার বাজারে ধস
শেয়ার বাজারে ব্যাপক ধস

করোনার থাবা এবার শেয়ার বাজারে। এক ধাক্কায় কমল বম্বে স্টক এক্সচেঞ্জের শেয়র সূচক। বাজার খোলার সঙ্গে সঙ্গেই শুক্রবার ১, ০৮৩.৮৫ পয়েন্ট কমে সেনসেক্স পৌঁছায় ৩৮, ৬৬১.৮১-এ। নিম্নমুখী নিফটিও। প্রায় সাড়ে ৩২১.৪০ পয়েন্ট কমে নিফটি নেমে যায় ১১,৩১১.৯০-এর ঘরে। গত ৪ মাসের মধ্যে সব থেকে বড় পতন বলে জানা গিয়েছে।

বিশ্বজুড়ে করোনাভাইরাসের আতঙ্কের জেরেই এই পতন বলে মনে করছেন শেযার বিশেষজ্ঞরা। ‘হু’র ডায়রেক্টর জেনারেল টেড্রস আধানম ঘিব্রিয়েস জানিয়েছেন, গত ২৪ ঘন্টার মধ্যে প্রায় ১০ টি দেশ করোন ভাইরাস আক্রান্তের রিপোর্ট করেছে। উন্নত অর্থনীতিকর দেশ জার্মানি বা ফ্রান্সেও ছড়িয়েছে করোনা। আফ্রিকার বৃহৎ অর্থনীতি বলে পরিচিত নাইজেরিয়াও করোনমুক্ত নয়। ফলে বলা যেতে পারে যে করোনা বিশ্বব্যাপী মহামারির আকার ধারণ করছে।

আরও পড়ুন: কর আদায়ে ঘাটতি, নোটবাতিল সংক্রান্ত মামলা খুঁড়ে বের করছে আয়কর বিভাগ

২০০৮ সালে বিশ্বমন্দার পর থেকে এই সপ্তাহেই ইকুইটি সেক্টরের সবচেয়ে খারাপ অবস্থা। বিনিয়োগকারিরা করোনাভাইরাসের আতঙ্কে কোনও ঝুঁকি নিতে আগ্রহী নন। এমনকী তুলে নেওয়া হচ্ছে বিনিয়োগের টাকাও। যার ফলে বিশ্ব শেয়ার বাজারেই মন্দা লক্ষ্যনীয়।

করোনা ভাইরাস আরও ছড়িয়ে পড়ায় এশিয়া প্যাসেফিক অঞ্চলের অর্থনীতি রীতিমতো ঝুঁকির মুখে ৷ পর্যটন শিল্পের পাশাপাশি এই ভাইরাসের জেরে বন্ধ হয়ে গিয়েছে চিন থেকে আমদানি রফতানি। ফলে ওই অঞ্চলের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়েছে। আগামী কয়েক সপ্তাহে চিনের উহান শহরে এই মহামারী দ্রুত নিয়ন্ত্রণ না করা গেলে বিশ্ব অর্থনীতিতে বড় ধস নামবে বলেই আশঙ্কা। যার জের পড়বে ভারতীয় অর্থনীতিতেও।

Read the full story in English

ন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Share market sensex nifty slips below coronavirus fears